Advertisement
১৮ জুলাই ২০২৪
S jaishankar

‘পাণ্ডবদের মতো অবস্থা’, প্রতিবেশী পাকিস্তানকে বিশ্বাস করা নিয়ে মন্তব্য জয়শঙ্করের

শনিবার পুণেতে নিজের বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়শঙ্কর। এই অনুষ্ঠানেই তাঁকে প্রশ্ন করা হয় যে, পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী পাকিস্তান ভারতের কাছে বোঝা কিংবা দায় কি না।

S Jaishankar

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৬:৫০
Share: Save:

প্রতিবেশী দেশ হিসাবে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে মহাভারতকে উপমা হিসাবে ব্যবহার করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর মতে, মহাকাব্যে পাণ্ডবরা যেমন রক্তের সম্পর্ক থাকা সত্ত্বেও কৌরবদের বিশ্বাস করতে পারেননি, তেমনই ভারতও প্রতিবেশী হওয়া সত্ত্বেও পাকিস্তানকে বিশ্বাস করতে পারেনি।

শনিবার পুণেতে নিজের বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়শঙ্কর। বর্তমানে বিশ্বে ভারতের কূটনৈতিক পদক্ষেপ সংক্রান্ত বিষয়ে লেখা এই বইটির মরাঠি অনুবাদও প্রকাশিত হয়েছে। এই বইপ্রকাশ অনুষ্ঠানেই তাঁকে প্রশ্ন করা হয় যে, পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী পাকিস্তান ভারতের কাছে বোঝা কিংবা দায় কি না। এই প্রশ্নের উত্তরের মহাভারতের প্রসঙ্গ টেনে আনেন তিনি। জানান যে, প্রতিবেশী হলেও তাদের কাছ থেকে কোনও প্রত্যাশা রাখে না ভারত। এর পাশাপাশি, সে দেশের শুভবুদ্ধির উদয় হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। তবে পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কটের বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি।

এই অনুষ্ঠানেই তিনি দাবি করেন যে, পৌরাণিক চরিত্র কৃষ্ণ এবং হনুমান বিশ্বের সব চেয়ে বড় দুই কূটনীতিবিদ। নিজের দাবির সমর্থনে তিনি বলেন, রামের বার্তা নিয়ে সমুদ্র পেরিয়ে লঙ্কায় পৌঁছেছিলেন হনুমান। আবার মহাভারতের প্রসঙ্গ তুলে তিনি জানান, শিশুপালকে ১০০টি ভুলের জন্য ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছিলেন কৃষ্ণ। সেই ভুলের সীমা বধ করার পরেই তাঁকে হত্যা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Mahabharata Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE