Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Jammu and Kashmir

‘ছন্দে ফিরেছে জম্মু-কাশ্মীর উপত্যকা’, জাতীয় পতাকা নিয়ে মিছিল দেখে বললেন উচ্ছ্বসিত প্রধান বিচারপতি

আসলে স্বাধীনতা দিবসের জম্মু-কাশ্মীর মানেই নিরাপত্তার বজ্র আঁটুনি দেখা গিয়েছে। এমনকি, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ থাকত। এ বার সেই ছবি বদলেছে।

Independence celebration in Jammu and Kashmir

শ্রীনগরের লালচকে জাতীয় পতাকা নিয়ে পদযাত্রা সাধারণ মানুষের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৯:২৫
Share: Save:

স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উড়ছে জম্মু-কাশ্মীরের নানা জায়গায়। বাড়ি বাড়ি জাতীয় পতাকা উত্তোলন করছেন উপত্যকার সাধারণ মানুষ। রাস্তায় রাস্তায় পদযাত্রাও হয়েছে। এতে উচ্ছ্বসিত জম্মু-কাশ্মীর এবং লাদাখ হাই কোর্টের প্রধান বিচারপতি এন কোটেশ্বর সিংহ। রবিবার একটি সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘শ্রীনগরে জাতীয় পতাকা নিয়ে পদযাত্রাই প্রমাণ করছে যে, স্বাভাবিক অবস্থায় ফিরেছে সমগ্র উপত্যকা।’’ প্রধান বিচারপতির সংযোজন, ‘‘শান্তি এবং উন্নয়নের ক্ষেত্রে গত ২ বছরে কাশ্মীর যে অনেকটাই এগিয়েছে, তা প্রমাণিত।’’ প্রধান বিচারপতি বলেন, এ ভাবেই এই সুন্দর জায়গা এবং এখানকার মানুষ এগিয়ে চলুন।

স্বাধীনতা দিবস উপলক্ষে কাশ্মীরের লালাচক পদযাত্রায় অংশ নেন জম্মু-কাশ্মীর এবং লাদাখ হাই কোর্টের প্রধান বিচারপতি। সেখানে তিনি বলেন, ‘‘আমি মনে করি, জম্মু-কাশ্মীরে শান্তি বিরাজ করছে এখন। যে ধরনের কার্যকলাপ চলছে, তাতে আমি নিশ্চিত যে,আমরা ভাল ভবিষ্যতের দিকে যাচ্ছি। দেশের স্বাধীনতা উদ্‌যাপনে উপত্যকার মানুষ অংশ নিচ্ছেন, এটা সবার জন্য ভাল ইঙ্গিত।’’ প্রধান বিচারপতির দাবি, এখন উপত্যকায় প্রচুর পর্যটক আসছেন। তাঁদের ভিড় লেগেই আছে। এবং মানুষ ভয়ডরহীন ভাবে জম্মু-কাশ্মীরে ঘুরে বেড়াচ্ছেন। বেড়ানোর শেষে খুশি মনে বাড়ি ফিরছেন।

আসলে স্বাধীনতা দিবসের জম্মু-কাশ্মীর মানেই নিরাপত্তার বজ্র আঁটুনি দেখা গিয়েছে। এমনকি, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ থাকত। সেখানে জাতীয় পতাকা নিয়ে পদযাত্রার কথা ভাবাই যেত না। এ বার সেই ছবির বদল চোখে পড়েছে। বস্তুত, ২০১৯ সালের অগস্টে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর সেখানে অবস্থা স্বাভাবিক বোঝাতেই উপত্যকা জুড়ে এই বিশাল পতাকা উত্তোলনের আয়োজন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir chief justice independence day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE