Advertisement
২৬ এপ্রিল ২০২৪
JDU

কৃষক বিক্ষোভে বেসুরো জেডিইউ, চাপে বিজেপি

এনডিএ-র সভায় লোক জনশক্তি পার্টিকে আমন্ত্রণ জানানো নিয়ে বিজেপির উদ্দেশে ইতিমধ্যেই প্রকাশ্যে প্রবল ক্ষোভ জানিয়েছে জেডিইউ।

নীতীশ কুমার। ফাইল চিত্র।

নীতীশ কুমার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৫
Share: Save:

শরিক দলগুলি একে একে সঙ্গ ত্যাগ করায় বিভিন্ন রাজ্যের রাজনীতিতে কিছুটা চাপের মধ্যে রয়েছেন বিজেপি নেতৃত্ব। অকালি এবং শিবসেনার মতো দুই প্রাচীন জোটসঙ্গী ছেড়ে গিয়েছে। এ বার নীতীশ কুমারের জেডিইউ-এর বেসুরো আওয়াজে বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের অস্বস্তি বাড়ছে।

এনডিএ-র সভায় লোক জনশক্তি পার্টিকে আমন্ত্রণ জানানো নিয়ে বিজেপির উদ্দেশে ইতিমধ্যেই প্রকাশ্যে প্রবল ক্ষোভ জানিয়েছে জেডিইউ। এর পরে দিল্লির সীমানায় বিক্ষোভরত কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় প্রশাসনের আচরণ নিয়ে আওয়াজ তুললেন ওই দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগী। গত সপ্তাহেই পটনায় বসেছিল জেডিইউ-এর জাতীয় কমিটির বৈঠক। সেখানে কৃষি আন্দোলন নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ত্যাগী। তাঁর কথায়, ‘‘সংসদের দু’টি কক্ষেই আমরা কৃষি আইন নিয়ে সরকারকে সমর্থন করেছি, এটা ঠিক। কিন্তু কৃষকেরা কিছু বিষয় নিয়ে তাদের উদ্বেগ জানাচ্ছেন। আন্দোলন করছেন। কেন্দ্রীয় সরকারের উচিত সংঘর্ষের পথে না-গিয়ে কৃষকদের প্রতি সহনশীলতার মনোভাব নিয়ে আরও আলোচনার মাধ্যমে সমাধানসূত্র বার করা।’’ ত্যাগী আরও বলেছেন, ‘‘উত্তর ভারতের কৃষকেরা বিশেষ করে বিজেপি এবং এনডিএ-কে ভোট দিয়েছেন। তাঁদের বন্ধু হিসেবেই দেখা উচিত, শত্রু হিসেবে নয়।’’

ত্যাগীর বক্তব্য থেকে স্পষ্ট, কৃষক-নীতি নিয়ে মোদী সরকারের সঙ্গে দূরত্ব তৈরি করতে চাইছে নীতীশ কুমারের দল। সেই সঙ্গে নিজেদের কৃষক-দরদি মুখও তুলে ধরার চেষ্টা হচ্ছে। জেডিইউ নেতৃত্ব যে বরাবর কৃষকদের বিষয়ে ‘স্পর্শকাতর’, সে কথাও উল্লেখ করেছেন ওই নেতা। মনে করিয়ে দিয়েছেন, নীতীশ বাজপেয়ী সরকারে এক বার কৃষি মন্ত্রী এবং ভি পি সিংহের সরকারে কৃষি প্রতিমন্ত্রী ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Farmers Agitation Nitish Kumar JDU
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE