Advertisement
১৮ জুলাই ২০২৪
National News

বিজেপিকে হারিয়ে ঝাড়খণ্ডে জোট সরকার, দাবি সমীক্ষায়

যদিও বুথফেরত সমীক্ষার ফলাফল যে সব সময়ই সত্যি হয়, এমনটা নয়।

বুথফেরত সমীক্ষার ফলাফলে ঝাড়খণ্ডে জোট সরকারের ক্ষমতা দখলের ইঙ্গিত। পিটিআইয়ের তোলা ফাইল ছবি।

বুথফেরত সমীক্ষার ফলাফলে ঝাড়খণ্ডে জোট সরকারের ক্ষমতা দখলের ইঙ্গিত। পিটিআইয়ের তোলা ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৯ ২২:২৫
Share: Save:

মহারাষ্ট্রের পর এ বার কি ঝাড়খণ্ডেও নিরাশ হতে হবে নরেন্দ্র মোদীর দল বিজেপিকে? অন্তত বুথফেরত সমীক্ষার ফলাফল সত্যি হলে তেমনটাই হতে যাচ্ছে বিজেপি শাসিত ওই রাজ্যে। অধিকাংশ বুথফেরত সমীক্ষাতেই ঝাড়খণ্ডে বিজেপিকে হারিয়ে ক্ষমতা দখলের ইঙ্গিত করা হয়েছে কংগ্রেস-ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর জোটকে।

শুক্রবার ঝাড়খণ্ডে পঞ্চম ও শেষ দফার বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। ভোটপর্ব মিটে যাওয়ার পর বুথফেরত সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হওয়ার পর দেখা যায়, ৮১ আসনবিশিষ্ট বিধানসভায় ক্ষমতায় আসতে চলেছে জোট সরকার। বিজেপির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হলেও প্রায় অধিকাংশ সমীক্ষাতেই এগিয়ে রয়েছে জোট। যদিও বুথফেরত সমীক্ষার ফলাফল যে সব সময়ই সত্যি হয়, এমনটা নয়।

এ দিন আইএএনএস-সি ভোটারের সমীক্ষায় দেখা গিয়েছে, ৮১টি আসনের মধ্যে ৩১-৩৯ আসন পেতে চলেছে কংগ্রেস এবং জেএমএম। বিজেপির ঝুলিতে আসবে ২৮-৩৬টি আসন। পোলস্টার জানিয়েছে, অল ইন্ডিয়া ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) পাবে ৩-৭টি আসন এবং ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (জেভিএম)-এর দখলে থাকবে ১-৫টি আসন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী, ৩৮-৫০টি আসন পাবে কংগ্রেস-জেএমএম জোট। অন্য দিকে, বিজেপি পাবে ২২-৩২টি আসন।

আরও পড়ুন: নাগরিকত্ব প্রমাণে শুধু জন্মস্থান বা তারিখের নথি চাই, জানাল কেন্দ্র

আরও পড়ুন: এনআরসি নিয়ে অমিতের বিতর্কিত মন্তব্য টুইটার থেকে মুছে ফেলল বিজেপি

আগামী ২৩ ডিসেম্বর ঝাড়খণ্ডে ভোটের ফলাফল জানা যাবে। সে দিনই জানা যাবে, বুথফেরত সমীক্ষার রিপোর্টকে ভুল প্রমাণিত করতে পারেন কি না মুখ্যমন্ত্রী রঘুবর দাসের দল বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jharkhand Exit Polls BJP Congress JMM RJD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE