Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘মোদীকে ভারতের জনক না মানলে ভারতীয় নন’, বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ সেপ্টেম্বর ২০১৯ ২১:১৫
জিতেন্দ্র সিংহ। — ফাইল চিত্র

জিতেন্দ্র সিংহ। — ফাইল চিত্র

মোদীকে ‘ভারতের জনক’ আখ্যা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই মন্তব্যকে ‘মাপকাঠি’ করে এ বার বিতর্কিত মন্তব্য করে বসলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। তাঁর বক্তব্য, প্রধানমন্ত্রীকে ‘দেশের জনক’ যিনি মানতে পারবেন না, তিনি ভারতীয়ই নন।

ট্রাম্পের মন্তব্য নিয়ে অনেকেই ভ্রূ কুঁচকেছেন। কারণ, জাতির জনক হিসাবে মহাত্মা গাঁধীর নামই সর্বপ্রথমে উঠে আসে জনমানসে। কিন্তু, মোদীকে সেই আখ্যা দেওয়ায় উৎফুল্ল কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যকে সামনে রেখেই আসরে নামেন তিনি। বলেন, ‘‘যাঁরা প্রবাসে থাকেন তাঁরা আজ ভারতীয় হওয়ার জন্য গর্বিত। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর ব্যক্তিত্ব ও প্রচারের জন্য।’’

এখানেই থামেননি কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, ‘‘এই প্রথম বার এক জন মার্কিন প্রেসিডেন্ট এমন প্রশংসাসূচক মন্তব্য করলেন। যদি কেউ এতে গর্বিত না হয় তা হলে তাঁর নিজেকে ভারতীয় ভাবা উচিত নয়।’’ তিনি আরও যোগ করেন, কংগ্রেসের এ নিয়ে সমস্যা হলে ট্রাম্পের সঙ্গেই এ নিয়ে তারা বিতর্ক করতে পারে।

Advertisement

আরও পড়ুন: পাকিস্তানের সঙ্গে আলোচনায় আপত্তি নেই, ‘টেররিস্তানে’র সঙ্গে কথা নয়: জয়শঙ্কর

আরও পড়ুন: উরির কায়দায় আত্মঘাতী হামলা চালাতে পারে জইশ, সতর্কতা জারি হল বায়ুসেনা ঘাঁটিগুলিতে

নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভা চলাকালীন মঙ্গলবার নরেন্দ্র মোদীর সঙ্গে পার্শ্ববৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। সেখানেই মার্কিন প্রেসিডেন্টের গলায় মোদীর অকুণ্ঠ প্রশংসা শোনা যায়। তিনি বলেন, ‘‘ভারতের অতীতের কথা স্মরণে আছে। তার বিধ্বস্ত চেহারা ছিল। সেখানে অনেক মতানৈক্য ছিল। অনেক লড়াই ছিল। মোদী সব কিছু এক করে দিয়েছেন। এক জন পিতার মতোই তিনি সব কিছু এক করে দিয়েছেন। আমরা তাঁকে দেশের জনক বলতে পারি।’’ কিন্তু ট্রাম্পের সেই মন্তব্যকে হাতিয়ার করে ‘ভারতীয়ত্ব’ জুড়ে দেওয়ায় প্রশ্ন তুলেছেন অনেকেই।

আরও পড়ুন

Advertisement