Advertisement
২৪ জুন ২০২৪
JP Nadda

নড্ডাই সভাপতি থাকছেন, তবে শাহের মতো ‘পূর্ণ’ দ্বিতীয় মেয়াদ দিল না হিমাচল হারানো বিজেপি

মঙ্গলবার নয়াদিল্লিতে দলের জাতীয় কর্মসমিতির বৈঠকের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ জানিয়েছেন, আগামী লোকসভা নির্বাচন পর্যন্ত বিজেপির সভাপতি হিসাবে থাকবেন জেপি নড্ডা।

বিজেপির এই সিদ্ধান্তের পিছনে কি হিমাচলে গদি হারানোই দায়ী?

বিজেপির এই সিদ্ধান্তের পিছনে কি হিমাচলে গদি হারানোই দায়ী? ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৬:৫৮
Share: Save:

বিজেপির সর্বভারতীয় সভাপতিত্বের মেয়াদের নিরিখে ‘অমিত শাহ’ হয়ে উঠতে পারলেন না জেপি নড্ডা। মঙ্গলবার নয়াদিল্লিতে দলের জাতীয় কর্মসমিতির বৈঠকের পর শাহ জানান, আগামী লোকসভা নির্বাচন পর্যন্ত বিজেপির সভাপতি হিসাবে থাকবে নড্ডাই। ফলে শাহের মতো তাঁকে টানা দ্বিতীয় বারের জন্য সভাপতি বাছল না হিমাচল প্রদেশে সদ্য ক্ষমতা হারানো বিজেপি।

নিয়ম অনুযায়ী, ৩ বছরের মেয়াদ শেষে আরও ৩ বছর অর্থাৎ, টানা ৬ বছরের জন্য দায়িত্ব সামলাতে পারেন বিজেপির সভাপতি। বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসাবে ২০১৪ সালে দায়িত্ব নিয়েছিলেন এই পদে নড্ডার পূর্বসূরি শাহ। ২০২০ সাল পর্যন্ত এ পদে ছিলেন শাহ। এবং টানা দু’বার তিনি এই দায়িত্ব সামলেছেন। অন্য দিকে, ২০২০ সালের ২১ জানুয়ারি দলের সভাপতি হিসাবে দায়িত্ব নেওয়ার পর শীঘ্রই মেয়াদ শেষ হবে নড্ডার। তবে তাঁকে আগামী ৩ বছরের বদলে লোকসভা নির্বাচন পর্যন্ত দায়িত্ব সামলাতে বলেছেন বিজেপি নেতৃত্ব। ২০১৪ সালের জুন পর্যন্ত সভাপতি থাকবেন নড্ডা।

বিজেপির এই সিদ্ধান্তের পিছনে কি হিমাচলে গদি হারানোই দায়ী? গত ডিসেম্বরে গুজরাতের বিধানসভা নির্বাচনে পদ্মশিবিরের বিপুল জয় হলেও নড্ডার নিজের রাজ্য হিমাচলে ক্ষমতা হারিয়েছে বিজেপি। জনতার রায়ে জয়রাম ঠাকুরের সরকারকে হঠিয়ে সরকার গড়েছে কংগ্রেস। ঘটনাচক্রে, তার পরের মাসেই নড্ডাকে ‘পূর্ণ’ মেয়াদ দিল না বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JP Nadda BJP BJP President Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE