Advertisement
০৫ মে ২০২৪
Jharkhand Politics

উপনির্বাচনে লড়বেন প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্তের স্ত্রী কল্পনা, জানাল ঝাড়খণ্ডের শাসকদল

গিরিডির গাণ্ডেয় কেন্দ্রের বিধায়ক ছিলেন সরফরাজ় আহমেদ। তিনি বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ায় কেন্দ্রটি বর্তমানে ফাঁকা পড়ে আছে। সেখান থেকেই উপনির্বাচনে লড়বেন কল্পনা সোরেন।

হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন।

হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২০:৪৩
Share: Save:

ঝাড়খণ্ডে উপনির্বাচনে লড়বেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জমি দুর্নীতি মামলায় ধৃত হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন। বৃহস্পতিবার সে কথা জানিয়েছে রাজ্যের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। কল্পনাকে গিরিডির গাণ্ডেয় বিধানসভা কেন্দ্র থেকে টিকিট দেওয়া হয়েছে। লোকসভা ভোটের সঙ্গেই ওই কেন্দ্রে উপনির্বাচন হবে।

গাণ্ডেয় বর্তমানে বিধায়কহীন। ওই কেন্দ্রের জেএমএম বিধায়ক সরফরাজ় আহমেদ পদত্যাগ করার পর থেকেই আসনটি খালি পড়ে রয়েছে। উপনির্বাচনে সেখানে প্রার্থী হচ্ছেন কল্পনা। গাণ্ডেয়তে আগামী ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার সঙ্গেই উপনির্বাচনের ভোটগ্রহণ হবে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্ত্রী হিসাবে এত দিন ঘরকন্যাই সামলে এসেছেন কল্পনা। হেমন্তের গ্রেফতারির পর তাঁকে রাজনীতিতে প্রকাশ্যে আসতে দেখা গিয়েছে। এমটেক এবং এমবিএ ডিগ্রিধারী কল্পনার পড়াশোনা ওড়িশাতে। তিনি ময়ূরভঞ্জের স্কুলে পড়াশোনা করেছেন। পরে ভুবনেশ্বর থেকে ইঞ্জিনিয়ারিং পড়েন এবং এমটেক পাশ করেন। ভুবনেশ্বরের অন্য একটি বিশ্ববিদ্যালয় থেকে এর পর এমবিএ-ও করেছেন কল্পনা।

গত ৩১ জানুয়ারি জমি দুর্নীতি মামলায় হেমন্তকে গ্রেফতার করে ইডি। গ্রেফতারির আগে তিনি রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। বর্তমানে রয়েছেন জেল হেফাজতে। হেমন্তের গ্রেফতারির পর ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন চম্পই সোরেন।

স্বামী গ্রেফতার হওয়ার পরে কল্পনার রাজনৈতিক যাত্রা শুরু হয়। গত ৪ মার্চ গিরিডিতে জেএমএমের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে রাজনীতিতে পা রাখেন তিনি। প্রথম থেকেই তিনি দাবি করে আসছেন, জেএমএম ষড়যন্ত্রের শিকার। ২০১৯ সালে এই দল ঝাড়খণ্ডে ক্ষমতায় আসার পর থেকেই নেতাদের বিরুদ্ধে একের পর এক চক্রান্ত করা হয়েছে বলে অভিযোগ। কল্পনার দাবি, তাঁর স্বামীও সেই ষড়যন্ত্রেরই শিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jharkhand Politics JMM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE