Advertisement
০৩ মে ২০২৪
Karnataka Burqa

বোরখা নেই কেন? কর্নাটকে মুসলিম পড়ুয়াদের বাস থেকে নামিয়ে দিলেন চালক!

স্কুলে যাওয়ার জন্য বাসে উঠেছিল এক দল কিশোরী। অভিযোগ, বাস থামিয়ে তাদের ধর্ম পরিচয় জানতে চাওয়া হয়। মুসলমান হওয়ায় বোরখা পরার পরামর্শ দেন চালক।

Karnataka bus driver asks school girls to wear burqa.

বোরখা ছাড়া বাসে ওঠায় মুসলিম পড়ুয়াদের নামিয়ে দিয়েছেন চালক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৪:২৭
Share: Save:

বোরখা ছাড়া মুসলিম মেয়েদের তাঁর বাসে উঠতে দেবেন না বলে ঘোষণা করলেন কর্নাটকের এক বাসচালক। যা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। বেশ কয়েক জন স্কুলপড়ুয়াকে তিনি বাসে উঠতে দেননি বলে অভিযোগ। এমনকি, যারা হিজাব পরে ছিল, তাদেরও বাস থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

কর্নাটকের কালাবুরাগি জেলায় বাসবকল্যাণ-কালাবুরাগি রুটের বাস চালান ওই চালক। অভিযোগ, কামালপুর তালুকের ওকালি গ্রাম থেকে এক দল কিশোরী তাঁর বাসে উঠেছিল। বাসবকল্যাণে স্কুলে যাওয়ার পথে তাদের বাস থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পড়ুয়ারা জানিয়েছে, বাস থামিয়ে চালক তাদের কাছে এগিয়ে আসেন। তাদের ধর্ম পরিচয় জানতে চান। যারা মুসলমান, তাদের বোরখা পরতে বলেন ওই চালক। কিন্তু অনেকেই বোরখা পরবেন না বলে জানিয়েছিল। কেউ কেউ শুধু হিজাব পরে ছিল। চালক তাদের সকলকে জানিয়ে দেন, মুসলিম মেয়েদের বোরখা পরতেই হবে। না পরলে তারা বাসে উঠতে পারবে না। এর পর ওই কিশোরীদের বাস থেকে নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

বোরখা না পরায় স্কুলপড়ুয়াদের মৌখিক ভাবে কটূ কথা শোনানো এবং হেনস্থার অভিযোগও উঠেছে চালকের বিরুদ্ধে।

চালকের এই আচরণের প্রতিবাদ করেছিলেন বাসের অন্য যাত্রীরা। কিন্তু অভিযোগ, প্রতিবাদ কানেই তোলা হয়নি। উল্টে বাস খারাপ হয়ে গিয়েছে বলে অজুহাত দেন তিনি। পড়ুয়াদের বিরুদ্ধে বাসে গোলমাল সৃষ্টি করার অভিযোগও তোলা হয়। এই ঘটনা প্রকাশ্যে আসার পর বিতর্ক শুরু হয়েছে কর্নাটকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burqa Karnataka school student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE