Advertisement
০৭ মে ২০২৪
New CBI Director

সিবিআই প্রধানের দৌড়ে এগিয়ে বিজেপির ‘হাতের পুতুল’? কর্নাটক পুলিশের ডিজিকে ঘিরে জল্পনা

এ বছর মার্চে কর্নাটকের প্রদেশ সভাপতি ডিকে শিবকুমার রাজ্য পুলিশের ডিজিপি প্রবীণের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। তাঁর অভিযোগ ছিল, পুলিশ প্রধান বিজেপির সরকারের হাতের পুতুল হয়ে কাজ করছেন।

File image of Karnataka Director General of Police Praveen Sood

সিবিআইয়ের পরবর্তী প্রধানের লড়াইয়ে বাকিদের চেয়ে অনেকটা এগিয়ে কর্নাটকের ডিজিপি। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১১:২২
Share: Save:

সিবিআইয়ের পরবর্তী প্রধান হতে চলেছেন কর্নাটকের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ প্রবীণ সুদ। এমনই খবর সূত্রের। শনিবার তাঁর নাম চূড়ান্ত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরীর তিন সদস্যের প্যানেলের বৈঠকে। এ ব্যাপারে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

সূত্রের খবর, সিবিআইয়ের পরবর্তী ডিরেক্টর হিসাবে প্রবীণের নামে অসম্মতির কথা নথিভুক্ত করেন অধীর। তাঁর অভিযোগ, প্রবীণের নাম একেবারে শেষ মুহূর্তে ঢোকানো হয়েছে। আগে যে নামের প্যানেল হাতে এসেছিল, তাতে নাম ছিল না প্রবীণের। প্রবীণ ছাড়াও সিবিআই ডিরেক্টর হওয়ার দৌড়ে ছিলেন মধ্যপ্রদেশের ডিজিপি প্রদেশ সুধীর সাক্সেনা এবং তাজ হাসান। প্রসঙ্গত, সিবিআইয়ের বর্তমান ডিরেক্টর সুবোধকুমার জয়সওয়ালের দু’বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ মে।

১৯৮৬ ব্যাচের আইপিএস আধিকারিক প্রবীণ কর্নাটক ক্যাডারের অফিসার। তিন বছর আগে তাঁকে কর্নাটকের পুলিশ প্রধান করা হয়। আদতে হিমাচলের বাসিন্দা প্রবীণ দিল্লি আইআইটির প্রাক্তনী। ২০২৪-এর মে মাসে তাঁর অবসর নেওয়ার কথা। কিন্তু শেষ পর্যন্ত তিনিই সিবিআই ডিরেক্টর হলে সেই মেয়াদ বৃদ্ধি পেয়ে হবে ২০২৫-এর মে মাসে।

এ বছর মার্চে কর্নাটকের প্রদেশ সভাপতি ডিকে শিবকুমার রাজ্য পুলিশের ডিজিপি প্রবীণের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। তাঁর অভিযোগ ছিল, পুলিশ প্রধান বিজেপির সরকারের হাতের পুতুল হয়ে কাজ করছেন। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, যে দিন সিবিআইয়ের পরবর্তী প্রধান হিসাবে প্রবীণের নামে সিলমোহর পড়ল, সে দিনই কর্নাটকে বিজেপিকে হারিয়ে বিরাট জয় নথিভুক্ত করেছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE