Advertisement
১৮ মে ২০২৪
Karnataka Hijab Row

বোরখা পরে পরীক্ষায় বসতে চাই! নতুন আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে কর্নাটকের এক দল ছাত্রী

ছাত্রীদের আর্জি বিবেচনা করে দেখার জন্য তিন সদস্যের এক বেঞ্চ গঠনের কথা জানিয়েছেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। মামলাটি নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন তিনি।

বোরখা পরে পরীক্ষায় বসতে চাই! নতুন আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে কর্নাটকের এক দল ছাত্রী।

বোরখা পরে পরীক্ষায় বসতে চাই! নতুন আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে কর্নাটকের এক দল ছাত্রী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২১:৩০
Share: Save:

হিজাব পরে পরীক্ষায় বসার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কর্নাটকের এক দল ছাত্রী। তাঁদের আর্জি বিবেচনা করে দেখার জন্য তিন সদস্যের এক বেঞ্চ গঠনের কথা জানিয়েছেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। মামলাটি নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন তিনি। শীঘ্রই শুনানির দিন জানানো হবে বলেও জানান চন্দ্রচূড়।

ছাত্রীদের তরফে আদালতে সওয়াল করেন মীনাক্ষী অরোরা। তিনি জানান, কর্নাটক সরকার সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার পর অধিকাংশ ছাত্রীই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ভর্তি হন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা বা না পরা নিয়ে কোনও বাধ্যবাধ্যকতা নেই। তবে ওই আইনজীবী জানিয়েছেন, পরীক্ষা দিতে গেলে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেই যেতে হবে পড়ুয়াদের। সে রাজ্যের কলেজগুলিতে ৬ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা। তাই বিষয়টির দ্রুত শুনানির জন্য অনুরোধ করেন তিনি।

এর আগে ২০২২ সালের অক্টোবর মাসে সুপ্রিম কোর্টের দুই সদস্যের বেঞ্চ হিজাব নিয়ে দু’রকম রায় দিয়েছিলেন। এক বিচারপতি রায় দিতে গিয়ে জানিয়েছিলেন, কর্নাটক সরকার পড়ুয়াদের পোশাকবিধি ঠিক করে দিতে পারে। অপর বিচারপতি জানিয়েছিলেন, হিজাব পরা, না পরা ব্যক্তির নিজস্ব ইচ্ছা-অনিচ্ছার ব্যাপার। এ ব্যাপারে সরকার বা প্রশাসন সিদ্ধান্ত নিতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE