Advertisement
১৯ জুলাই ২০২৪
BS Yediyurappa

নাবালিকাকে যৌন নিগ্রহে অভিযুক্ত ইয়েদুরাপ্পাকে এখনই গ্রেফতার নয়, বলল কর্নাটক হাই কোর্ট

এক নাবালিকাকে যৌন নির্যাতনে অভিযুক্ত ইয়েদুরাপ্পার বিরুদ্ধে বৃহস্পতিবার জারি হয়েছিল গ্রেফতারি পরোয়ানা। কর্নাটক হাই কোর্টে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন তিনি।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৮:১১
Share: Save:

পকসো মামলায় অভিযুক্ত কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার গ্রেফতারিতে স্থগিতাদেশ দিল কর্নাটক হাই কোর্ট। আগামী ১৭ জুন তাঁকে সিআইডির বিশেষ তদন্তকারী দলের (সিট) মুখোমুখি হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হাই কোর্ট জানিয়েছে, পরবর্তী শুনানি পর্যন্ত গ্রেফতার করা যাবে না ইয়েদুরাপ্পাকে।

এক নাবালিকাকে যৌন নির্যাতনে অভিযুক্ত ইয়েদুরাপ্পার বিরুদ্ধে বৃহস্পতিবার জারি হয়েছিল গ্রেফতারি পরোয়ানা। গত মার্চে সিটের তদন্তকারী দলের তলব পেয়ে তিনি হাজির না হওয়ার কারণেই ওই পরোয়ানা বলে কর্নাটক পুলিশের তরফে জানানো হয়েছিল। প্রসঙ্গত, ওই নাবালিকার অভিযোগের ভিত্তিতে গত মার্চে মামলা রুজু হয়েছিল ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। তদন্তের প্রয়োজনে তাঁকে গ্রেফতার করা হতে পারে বলে বৃহস্পতিবারই জানিয়েছিলেন সে রাজ্যের কংগ্রেস পরিচালিত সরকারের পুলিশমন্ত্রী জি পরমেশ্বর।

প্রসঙ্গত, মার্চের গোড়ায় ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ। পরে ঘটনার তদন্তের জন্য ‘সিট’ গঠন করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২ ফেব্রুয়ারি ওই নাবালিকা এবং তার মা একটি প্রতারণার মামলায় সহায়তা চাইতে ইয়েদুরাপ্পার কাছে গিয়েছিলেন। সে সময়ই যৌন নিগ্রহের ঘটনা ঘটে বলে অভিযোগ।

চলতি সপ্তাহেই তদন্তের প্রয়োজনে প্রবীণ বিজেপি নেতাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে চিঠি পাঠান। তার পরেই বৃহস্পতিবার সকালে ওই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন কর্নাটকের পুলিশমন্ত্রী পরমেশ্বর। তিনি বলেন, ‘‘ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। সিআইডির বিশেষ তদন্তকারী দল (সিট) ঘটনার তদন্ত করছে। প্রয়োজন মনে করলে অভিযুক্তকে তারা গ্রেফতারও করবে।’’

প্রসঙ্গত, একাধিক মহিলাকে যৌন নির্যাতনের ভিডিয়ো (যার সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) প্রকাশ্যে আসার পরে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পৌত্র তথা প্রাক্তন জেডিএস সাংসদ প্রজ্বল রেভান্নাকে গত মাসে গ্রেফতার করা হয়েছে। তিনি এখন জেলবন্দি। এক নির্যাতিতাকে অপহরণের অভিযোগে গ্রেফতার করা হয় প্রজ্বলের বাবা তথা কর্নাটকের প্রাক্তন মন্ত্রী এইচডি রেভান্নাকেও। তবে পরে জামিনে মুক্তি পেয়েছেন তিনি। তবে আপাতত সেই পরিণতি হচ্ছে না প্রবীণ লিঙ্গায়েত নেতার। যদিও গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরে ইয়েদুরাপ্পাকে প্রকাশ্যে দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE