Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Old Age Responsibility

বৃদ্ধ বাবা, মায়ের দায়িত্ব নিতে বাধ্য সন্তান, সম্পত্তি কেড়ে নেওয়ায় সম্মতি হাই কোর্টের

কর্নাটকের বৃদ্ধ দম্পতিকে দেখভাল না করার অভিযোগ কন্যা এবং জামাইয়ের বিরুদ্ধে। তাঁদের দেওয়া সম্পত্তি বাতিল করে দেওয়া হয়। এর বিরুদ্ধে তাঁরা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

Karnataka High Court says looking after parents is not charity but legal obligation of child

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১১:৪৫
Share: Save:

জীবনসায়াহ্নে উপস্থিত হয়ে সন্তানের সেবাই বাবা, মায়ের একমাত্র ভরসা। তাই ওই বয়সে বৃদ্ধ বাবা, মায়ের দায়িত্ব নেওয়া, তাঁদের দেখভাল করা প্রত্যেক সন্তানের কর্তব্য। শুধু কর্তব্যই নয়, সন্তান বৃদ্ধ বাবা, মায়ের দেখভাল করতে আইনগত ভাবেও বাধ্য। বাবা, মায়ের সম্পত্তি যদি উত্তরাধিকার সূত্রে কিংবা উপহার হিসাবে সন্তান পেয়ে থাকেন, সে ক্ষেত্রে এই বাধ্যবাধকতা থাকে আরও বেশি। একটি মামলায় এমনটাই মন্তব্য করেছে কর্নাটক হাই কোর্ট।

কর্নাটকের তুমাকুরু জেলার বাসবপটনা গ্রামের বাসিন্দা কবিতা। তিনি রাজাশেখরিয়া (অধুনা মৃত) এবং নির্মলার কন্যা। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বিবাহিত কন্যাকে বৃদ্ধ দম্পতি নিজেদের সম্পত্তি উপহার হিসাবে দিয়ে দেন। কিন্তু পরে সেই কন্যার বিরুদ্ধেই অবজ্ঞা, অবহেলার অভিযোগে তাঁরা পুলিশের দ্বারস্থ হন। অভিযোগ, কন্যা এবং জামাই তাঁদের দেখেন না। উল্টে সম্পত্তি বিক্রি করার জন্য চাপ সৃষ্টি করেন।

এই অভিযোগের বিরোধিতা করে কবিতা এবং তাঁর স্বামী জানান, তাঁরা বাবা, মায়ের দেখভাল করছেন। তাঁদের চিকিৎসার জন্য ৩০ লক্ষ টাকা খরচ করেছেন বলেও দাবি করেন। অ্যাসিস্ট্যান্ট কমিশনার দু’পক্ষের বক্তব্য শুনে জানান, সম্পত্তি যখন উপহার হিসাবে হস্তান্তরিত হয়েছিল, তার শর্ত হিসাবে বাবা, মায়ের দায়িত্ব নেওয়ার কথা বলা ছিল। কিন্তু কন্যা তা করেননি। উল্টে বৃদ্ধ দম্পতিকে শারীরিক নিগ্রহের প্রমাণও মিলেছে। তাই ওই উপহার বাতিল করে দেন তিনি।

এর পরেই আদালতের দ্বারস্থ হন বৃদ্ধের কন্যা এবং জামাই। সেখানে তাঁদের যুক্তি ছিল, বাবা, মায়ের চিকিৎসার জন্য অনেক টাকা তাঁরা খরচ করেছেন। তাই সম্পত্তি বাতিল করে দেওয়ার কোনও যুক্তি নেই। কর্নাটক হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ সম্পত্তি বাতিলের পক্ষেই রায় দেন। চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান দম্পতি। কিন্তু ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের রায়ে হস্তক্ষেপ করতে চায়নি।

প্রধান বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, বয়স্ক বাবা, মায়ের দেখভাল করার অর্থ তাঁদের দয়া করা নয়। এটি সন্তানের আইনগত বাধ্যবাধকতা। এ প্রসঙ্গে দেশের প্রাচীন সংস্কৃতি, রাষ্ট্রপুঞ্জের আইনের দৃষ্টান্তও দেয় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Old Age Parents Children responsibility
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE