Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Jammu and Kashmir

গাছের পাতায়, আংটিতে আস্ত কাবা! ক্ষুদ্রতম ছবি এঁকে নতুন রেকর্ড কাশ্মীরি যুবকের

কাবার ছবি এঁকে এশিয়া এবং ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম তুলেছেন মুদাসির।

কাশ্মীরের শিল্পী মুদাসির এবং তাঁর শিল্পকর্ম।

কাশ্মীরের শিল্পী মুদাসির এবং তাঁর শিল্পকর্ম। ছবি— টুইটার।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১০:৫৭
Share: Save:

মক্কায় অবস্থিত কাবা মুসলিমদের পবিত্র তীর্থস্থান। কাবার সেই ছবি গাছের পাতায় এবং আংটির উপর এঁকে নতুন রেকর্ড গড়লেন কাশ্মীরের এক যুবক। ২৬ বছরের ওই যুবকের নাম মুদাসির রহমান দার। তিনি কাশ্মীরের কুলগাম জেলার কুলপোরা গ্রামের বাসিন্দা।

কাবার ছবি এঁকে এশিয়া এবং ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম তুলেছেন মুদাসির। তিনিই কাশ্মীরের প্রথম শিল্পী যিনি এই দুই রেকর্ড গ়ড়তে সমর্থ হলেন। যদিও শিল্পী হওয়ার প্রচলিত শিক্ষার সুযোগ পাননি মুসাদির। কিন্তু আঁকার প্রতি তাঁর ভালবাসা এবং আগ্রহ ছিল ছোট থেকেই। সেই আগ্রহ থেকে তৈরি করে নিয়েছেন নিজস্ব আঁকার ধরন।

আংটির উপর কাবা।

আংটির উপর কাবা।

এ নিয়ে মুসাদির এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘আমার আঁকার নিজস্ব ধরন রয়েছে। আমি আশপাশে যা খুঁজে পাই তা একেবারেই প্রাকৃতিক।’’নেটমাধ্যমের সাহায্যে নিজের শিল্পকলা তিনি সকলের সামনে তুলে ধরতে পেরেছেন বলেও জানিয়েছেন। তবে তাঁর লক্ষ্য সমাজের বিভিন্ন সমস্যা নিজের আঁকায় তুলে ধরা। মাদকাসক্তি, শিশুশ্রমের মতো বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে ভবিষ্যতে কাজ করতে চান কাশ্মীরের এই যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir artist Kabba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE