Advertisement
১৮ মে ২০২৪
Kedarnath Yatra

এপ্রিলেই খুলছে কেদারনাথ ধাম, পুণ্যার্থীদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা

রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী বলেন, “চারধাম যাত্রার আগে পুণ্যার্থীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। তার জন্য স্বাস্থ্য এটিএম তৈরি করা হবে।”

Kedarnath Dham

চার ধাম যাত্রা চালু হচ্ছে এপ্রিলে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৭:২২
Share: Save:

আগামী ২৫ এপ্রিল পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে কেদারনাথ ধাম। এ বছর উত্তরাখণ্ডের চার ধাম যাত্রা শুরু হচ্ছে ২২ এপ্রিল থেকে। যমুনোত্রী এবং গঙ্গোত্রীর দরজা খুলে দেওয়া হবে ২২ এপ্রিল। অন্য দিকে, বদ্রীনাথ খুলবে ২৭ এপ্রিল।

উত্তরাখণ্ড পর্যটন দফতর সূত্রে জানানো হয়েছে, এ বার পুণ্যার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। পায়ে হেঁটে যাত্রার পাশাপাশি হেলিকপ্টারে যাওয়ার ব্যবস্থাও করা হয়েছে। এই পরিষেবার জন্য আইআরসিটিসি-র মাধ্যমে অনলাইনে বুকিং করতে পারবেন পুণ্যার্থীরা। উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পর্ষদ জানিয়েছে, এ বছর চার ধাম যাত্রার জন্য ৬ লক্ষ ৩৪ হাজারেরও বেশি পুণ্যার্থী নাম নথিভুক্ত করেছেন। তাঁদের মধ্যে ২ লক্ষ ৪১ হাজার পুণ্যার্থী নাম নথিভুক্ত করেছেন কেদারনাথ যাত্রার জন্য। বদ্রীনাথ ধামের জন্য নাম নথিভুক্ত হয়েছে ২ লক্ষ ১ হাজার। যমুনোত্রীতে ৯৫ হাজার ১০৭ এবং গঙ্গোত্রী ধাম যাত্রার জন্য ৯৬ হাজার ৪৪৯ জন নাম নথিভুক্ত করেছেন।

রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী বলেন, “চারধাম যাত্রার আগে পুণ্যার্থীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। তার জন্য স্বাস্থ্য এটিএম তৈরি করা হবে। চার ধাম যাত্রায় চিকিৎসার সুবিধার জন্য এই বিশেষ ব্যবস্থা চালু করা হচ্ছে।” কোভিড সংক্রান্ত বিষয়ে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপও করা হচ্ছে বলে রাজ্য প্রশাসন সূত্রে খবর। গত ৩ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী ধন সিংহ রাওয়ত জানিয়েছিলেন, প্রয়োজনে বাস স্ট্যান্ড, রেলস্টেশন এবং বিমানবন্দরগুলিতে কোভিড টিকাকরণ শিবির তৈরি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kedarnath Yatra Char Dham Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE