Advertisement
২০ জুলাই ২০২৪
Kerala High Court

Sexual abuse: যৌন নির্যাতন চালিয়েছে দিদি! বছর চোদ্দোর বালককে বাবা-মার কাছে ফেরাতে নির্দেশ কোর্টের

বছর চোদ্দোর ছেলেটি নবম শ্রেণিতে পড়ে। গত ফেব্রুয়ারিতে তার এক সম্পর্কিত দিদি তার উপরে যৌন নির্যাতন করে বলে অভিযোগ।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
কোচি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ০৮:২০
Share: Save:

বছর চোদ্দোর এক নির্যাতিত বালককে তার বাবা-মায়ের হেফাজতে ফিরিয়ে দেওয়ার জন্য শিশু কল্যাণ কমিটিকে (সিডব্লিউসি) নির্দেশ দিল কেরালা হাই কোর্ট। আদালত জানিয়েছে, যে আতঙ্কের মধ্যে দিয়ে ওই নাবালক গিয়েছে, তা পুরোপুরি কাটিয়ে ওঠার জন্যই তাকে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া উচিত।

বছর চোদ্দোর ছেলেটি নবম শ্রেণিতে পড়ে। গত ফেব্রুয়ারিতে তার এক সম্পর্কিত দিদি তার উপরে যৌন নির্যাতন করে বলে অভিযোগ। ২২ বছরের ওই তরুণীকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু ঘটনার পর থেকে সিডব্লিউসি-র অধীনে একটি হোমে ওই নাবালককে রাখা হয়েছিল। গত ১৬ মার্চ ছেলেকে নিজেদের কাছে রাখার আর্জি জানান ওই নির্যাতিত নাবালকের বাবা-মা। কিন্তু তদন্তের ব্যাঘাত ঘটতে পারে, এই যুক্তিতে ওই নাবালককে নিজের বাড়ি ফেরত যেতে দিতে বাধা দেয় সিডব্লিউসি। এর পরেই হাই কোর্টের দ্বারস্থ হন তার অভিভাবক।

আদালত জানিয়েছে, ইতিমধ্যেই ওই অভিযুক্ত তরুণীর বিরুদ্ধে পকসো-সহ বিভিন্ন ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। তরুণীকে গ্রেফতারও করা হয়েছে। তাই আবেদনকারীর (নাবালকের বাবা-মা) আবেদন এ ক্ষেত্রে মেনে নেওয়া উচিত বলে মত আদালতের। হাই কোর্টের আরও পর্যবেক্ষণ, যে আতঙ্কের অভিজ্ঞতার মধ্যে দিয়ে ওই নাবালক গিয়েছে, তা কাটিয়ে ওঠার জন্য নিজের বাবা-মায়ের কাছে ফেরত যাওয়াই ওই কিশোরের পক্ষে সবচেয়ে উপযুক্ত ব্যবস্থা হবে।

নির্যাতিত নাবালককে নিজের বাড়ি ফেরত পাঠানোর নির্দেশ দেওয়ার পাশাপাশি, তার বাবা-মাকে আদালত নির্দেশ দিয়েছে, অভিযুক্তের সঙ্গে যেন কোনও ভাবেই ওই কিশোরের দেখা না-হয়। তা হলে অভিযুক্তপক্ষ তদন্ত বিপথে চালিত করার জন্য কিশোরটিকে চাপ দিতে পারে বা প্রভাবিত করতে পারে বলে আশঙ্কা আদালতের।

সিডব্লিউসি-কে আদালতের নির্দেশ, তারা চাইলে ছেলেটিকে পর্যবেক্ষণ করতে পারে ও তার মানসিক উদ্বেগ কাটানোর জন্য কাউন্সেলিংয়েরও ব্যবস্থা করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala High Court Child Abuse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE