Advertisement
২৮ মে ২০২৪
Kerala High Court

ভাল পুত্রসন্তানের জন্ম হবে কী ভাবে, কনেকে বোঝায় শ্বশুরবাড়ি, কন্যা হতেই অত্যাচার! আদালতে মহিলা

কেরলের এক মহিলা তাঁর স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন। অভিযোগ, পরিবার তাঁকে ভাল পুত্রসন্তানের জন্ম দিতে বলেছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৯
Share: Save:

শুধু পুত্রসন্তানের জন্ম দিলেই হবে না, তাকে হতে হবে ‘ভাল’। কী ভাবে ‘ভাল ছেলে’-র জন্ম দেওয়া যায়? বিয়ের রাতেই কনেকে তা শিখিয়ে দিয়েছিলেন শ্বশুরবাড়ির লোকজন। কিন্তু তার পরেও যখন দেখা গেল, পুত্র হয়নি, জন্ম নিয়েছে কন্যাসন্তান, তখনই শুরু হল অত্যাচার। শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে এমনই অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন এক মহিলা। স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজনের শাস্তির দাবি করেছেন তিনি।

কেরলের হাই কোর্টে শ্বশুরবাড়ির বিরুদ্ধে মামলা করেছেন ওই মহিলা। মামলাকারীর বয়স ৩৯ বছর। কেরলের কোল্লাম জেলার বাসিন্দা তিনি।

মহিলা জানান, ২০১২ সালের এপ্রিল মাসে তাঁর বিয়ে হয়েছিল। বিয়ের রাতেই পুত্রসন্তানের জন্ম দিতে হবে বলে তাঁকে জানিয়ে দেওয়া হয়েছিল। পরে কন্যাসন্তানের জন্ম দেওয়ায় স্বামী এবং ওই বাড়ির বাকিরা মিলে তাঁর উপর বছরের পর বছর ধরে নির্যাতন চালিয়েছেন। এ বিষয়ে এত দিনে বহু সংস্থার দ্বারস্থ হয়েছেন তিনি। কিন্তু কোনও লাভ হয়নি। অবশেষে হাই কোর্টে গিয়েছেন মহিলা। তাঁর অভিযোগ শুনে হাই কোর্টের বিচারপতি বিরক্তি এবং বিস্ময় প্রকাশ করেছেন। বিচারপতি দেবন রামচন্দ্রনের মন্তব্য, ‘‘কেরলের মতো জায়গায় এমন ঘটনা হচ্ছে, আমি স্তম্ভিত।’’

এই ঘটনায় কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের বক্তব্যও জানতে চেয়েছে আদালত। আগামী ২৯ ফেব্রুয়ারি কেরল হাই কোর্টে এই মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala High Court child birth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE