Advertisement
১১ মে ২০২৪
Mathura

Krishna Janmabhoomi-Shahi Idgah Case: জ্ঞানবাপীর পরে মথুরার শাহি ইদগাহ, ফের ভিডিয়ো সমীক্ষার নির্দেশ দিল আদালত

মথুরার কাটরা স্তূপ এলাকায় রয়েছে শাহি ইদগাহ মসজিদ। হিন্দুত্ববাদীদের দাবি, ইদগাহের ওই জমিতে কৃষ্ণের গর্ভগৃহে ছিল প্রাচীন কেশবদাস মন্দির।

মথুরার শ্রীকৃষ্ণ মন্দির এবং শাহি ইদগাহ মসজিদ।

মথুরার শ্রীকৃষ্ণ মন্দির এবং শাহি ইদগাহ মসজিদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইলাহাবাদ শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৬:৩৫
Share: Save:

বারাণসীর জ্ঞানবাপী মসজিদের পরে এ বার মথুরার শাহি ইদগাহ মসজিদে ভিডিয়ো সমীক্ষার নির্দেশ দিল আদালত। সোমবার হিন্দুত্ববাদী পক্ষের আবেদন মেনে ইলাহাবাদ হাই কোর্ট এই নির্দেশ দিয়েছে। বিচারপতি পীযূষ অগ্রবাল সোমবার এই সমীক্ষা তত্ত্বাবধানের জন্য এক আইনজীবীকে কোর্ট কমিশনার এবং দু’জনকে সহকারী কোর্ট কমিশনার নিযুক্ত করেছেন। আগামী চার মাসের মধ্যে সমীক্ষার রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন তিনি।

মথুরার প্রাচীন কাটরা স্তূপ (যা কাটরা কেশবদাস নামে পরিচিত) এলাকায় শ্রীকৃষ্ণ জন্মস্থান কমপ্লেক্সের পাশেই রয়েছে শাহি ইদগাহ মসজিদ। হিন্দুত্ববাদীদের দাবি, ইদগাহের ওই জমিতে কৃষ্ণের গর্ভগৃহে ছিল প্রাচীন কেশবদাস মন্দির। কাশীর ‘আসল বিশ্বনাথ মন্দিরের’ মতোই মথুরার মন্দিরটিও ধ্বংস করেছিলেন মুঘল সম্রাট অওরঙ্গজেব। অভিযোগ, সেখানে শাহি ইদগাহ মসজিদ নির্মাণ করেছিলেন তিনি।

হিন্দুত্ববাদীদের দাবি, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের মতো মথুরা শাহি ইদগাহেও রয়েছে ‘হিন্দুত্বের প্রমাণ’। সেগুলির সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফির দাবিতে কয়েক মাস আগেই একটি মামলা দায়ের করা হয়েছিল ইলাহাবাদ হাই কোর্টে। সেই মামলায় রায় ঘোষণার আগেই ইদগাহ থেকে ‘হিন্দুত্বের প্রমাণ’ নষ্ট করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে অবিলম্বে পুরো চত্বরটি সিল করার দাবিতে এর পর নতুন করে মামলা দায়ের করা হয়।

হিন্দুত্ববাদীদের পক্ষে আবেদনকারী মণীশ যাদবের অভিযোগ, বারাণসী জেলা আদালতে মামলার শুনানির অগ্রগতি হয়নি। একের পর এক তারিখ এগিয়ে চলেছে। এই পরিস্থিতিতে অবিলম্বে ইদগাহ চত্বর সিল করে ভিডিয়ো সমীক্ষার আবেদন জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, এর আগে গত মে মাসে বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরে ‘দেবদেবীর মূর্তি’ এবং ধর্মীয় চিহ্ন খুঁজতে বারণসীর নিম্ন আদালত জ্ঞানবাপী মসজিদের প্রত্নতাত্ত্বিক ও ভিডিয়ো সমীক্ষা করার নির্দেশ দিয়েছিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া)-কে। জ্ঞানবাপী মসজিদ চত্বরে হিন্দু দেবদেবীর মূর্তি আছে দাবি করে সেগুলি পুজো করার অনুমতি চেয়ে ২০২১-এ আদালতে একটি পৃথক আবেদন করেন পাঁচ মহিলা। তারই জেরে বারাণসী আদালতের ওই নির্দেশের পরে জ্ঞানবাপীর ‘ওজুখানা’ এবং ‘তহ্‌খানা’য় ভিডিয়ো সমীক্ষা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE