Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Diana

Diana: ডায়ানার ব্যবহৃত গাড়ি বিক্রি হল সাত কোটি টাকায়

নিলামের আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের ‘সিল্ভারস্টোন অকশান্স’ নামের একটি সংস্থা। নিলাম শুরু হয় এক লক্ষ পাউন্ড থেকে।

নিলামে উঠেছিল ডায়ানার এই ফোর্ড এসকর্ট।

নিলামে উঠেছিল ডায়ানার এই ফোর্ড এসকর্ট। ছবি: সোশ্যাল মিডিয়া

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ০৭:৩৩
Share: Save:

প্রায় সাত কোটি টাকায় বিক্রি হল রাজকুমারী ডায়ানার ব্যবহার করা ফোর্ড এসকর্ট গাড়ি। ব্রিটেনের প্রাক্তন যুবরানির মৃত্যুবার্ষিকীর দিন কয়েক আগে এই বিশাল অঙ্কের নিলাম দেখিয়ে দিল, মৃত্যুর ২৫ বছর পরেও ডায়ানার জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি।

Advertisement

কালো রংয়ের গাড়িতে মোটা নীল স্ট্রাইপ। ডায়ানার জন্য বিশেষ ভাবে ডিজ়াইন করা হয়েছিল এই ফোর্ড গাড়িটি। নিলাম সংস্থা জানাচ্ছে, ডায়ানার কথা মতোই গাড়িটিতে কালো রং করা হয়েছিল। এই মডেলের আর কোনও গাড়িই কালো নয়। ফলে সেই দিক থেকে শুধু রাজকুমারী ডায়ানার ব্যবহৃত গাড়ি হিসেবে নয়, গাড়ি সংগ্রাহকদের কাছে এই গাড়ির অন্য মূল্যও রয়েছে। এর আগে এক জন ফোর্ড গাড়িপ্রেমীর সংগ্রহে ছিল এই এসকর্ট।

কোনও ভাবেই ‘বিলাসবহুল’ গাড়ির তালিকায় স্থান পাবে না হাজার ছয়েক পাউন্ড দামের এই গাড়িটি। তবে রাজপরিবারের নিজস্ব রোলস রয়েস ও ডাইমলার গাড়িগুলির পরিবর্তে এই ‘সাধারণ’ ফোর্ড এসকর্টই মনে ধরেছিল ডায়ানার। ১৯৮৫-১৯৮৮, চার বছর এসকর্ট গাড়িটি চালিয়েছেন ডায়ানা। সাধারণত নিজেই চালাতেন। তবে পাশের আসনে বসে থাকতেন রাজপরিবারের জন্য নির্দ্দিষ্ট একজন নিরাপত্তারক্ষী। সঙ্গে অনেক সময়েই পিছনের আসনে বসে থাকত বড় ছেলে, রাজকুমার উইলিয়াম। নিলাম সংস্থার এক মুখপাত্রের কথায়, ‘‘রাজপরিবারের কোনও সদস্যের ব্যবহার করা গাড়ির মধ্যে এটিই সব চেয়ে সাহসী।’’ ৪০ হাজার কিলোমিটারেরও বেশি চলেছে গাড়িটি।

নিলামের আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের ‘সিল্ভারস্টোন অকশান্স’ নামের একটি সংস্থা। নিলাম শুরু হয় এক লক্ষ পাউন্ড থেকে। দুবাই, আমেরিকা ও ব্রিটেন থেকে অনেকে পর পর দর হাঁকার ফলে গাড়ির দাম অনেক বেড়ে যায়। নিলাম সংস্থা জানিয়েছে, শেষ পর্যন্ত গাড়িটি কিনে নেন উত্তর ইংল্যান্ডের অল্ডারলি এজের এক গাড়ি সংগ্রাহক, ৭ লক্ষ ৩৭ হাজার পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ৬ কোটি ৯২ লক্ষ টাকারও বেশি।

Advertisement

গত বছর ডায়ানার ব্যবহৃত আর একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে উঠেছিল। ১৯৮১ সালে তৈরি রুপোলি রংয়ের সেই গাড়িটি বাগ্‌দানের সময়ে ডায়ানাকে উপহার দিয়েছিলেন যুবরাজ চার্লস। সেটি অবশ্য ৫২ হাজার পাউন্ডে (৪৮ লক্ষ টাকা) বিক্রি হয়। কিনেছিল দক্ষিণ আমেরিকার একটি গাড়ি মিউজিয়াম।

আগামী বুধবার, ৩১ অগস্ট, ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যুর এত বছর পরেও তাঁর জনপ্রিয়তা যে কমেনি, তা সাম্প্রতিককালে ফের স্পষ্ট হয়ে যায় একটি ওটিটি প্ল্যাটফর্মে তাঁকে নিয়ে তৈরি সিরিজ় ‘দ্য ক্রাউন’-এর জনপ্রিয়তা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.