Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lalu Prasad Yadav

Lalu Prasad Yadav: রাষ্ট্রপতি নির্বাচনে লড়ছেন লালুপ্রসাদ! মনোনয়ন জমা দিতে যাচ্ছেন দিল্লি

আগামী ১৫ জুন দিল্লিতে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। তার আগেই লালু দিল্লি চলে যাচ্ছেন। বিমানের টিকিট কাটা হয়ে গিয়েছে তাঁর।

লক্ষ্য রাইসিনা!

লক্ষ্য রাইসিনা! ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১১:৩৬
Share: Save:

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে দেশের প্রথম নাগরিক হওয়ার দৌড়ে অংশ নিতে চলেছেন লালুপ্রসাদ যাদব। আগামী ১৫ জুন দিল্লিতে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। তার আগেই লালু দিল্লি চলে যাচ্ছেন। বিমানের টিকিট কাটা হয়ে গিয়েছে তাঁর। লালু জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে বিহারের একজন প্রতিনিধি থাকা দরকার। সেই দায়িত্ব তিনি নিয়েছেন। তবে এই লালু বিহারের রাষ্ট্রীয় জনতা দলের সর্বময় প্রধান নন।

বিহারের সারণ জেলা থেকে লোকসভা ভোটে জিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার রেলমন্ত্রী হয়েছিলেন আরজেডি প্রধান লালুপ্রসাদ। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া লালু সেই সারণের বাসিন্দা। তিনি এই প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে লড়ার চেষ্টা করেছেন তা নয়। সারণের লালুপ্রসাদ ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনেও মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। সে বছর মূল লড়াই ছিল বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে তৎকালীন লোকসভা স্পিকার মীরা কুমারের। তাঁর রাষ্ট্রপতি নির্বাচনে লড়ার আবেদনটি খারিজ হয়ে যায়। তবে এ বছর তেমন হওয়ার সম্ভাবনা কম, বলছেন সারণের লালু।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সারণের লালুপ্রসাদ জানিয়েছেন, গত বছর তাঁর মনোনয়ন গৃহীত হয়নি, কারণ প্রয়োজনীয় সংখ্যক প্রস্তাবকারী ছিল না তাঁর। কিন্তু এ বছর তিনি অনেক বেশি প্রস্তুতি নিয়েছেন। ফলে লালু মনে করছেন, এ বছর তাঁর আবেদন গৃহীত হতে পারে।

বয়স ৪২। ‘আসল’ লালুপ্রসাদের ছেলের বয়সি তিনি। তবে তাঁর মতোই বৃহৎ একান্নবর্তী পরিবারের খেয়াল রাখেন সারণের লালু। সাত সন্তানের বাবা। বড় মেয়ের বিয়েও হয়ে গিয়েছে। জীবনধারণের জন্য চাষবাস করেন সারণের লালু। আশপাশের মানুষের দরকার পড়লেই ছুটে যান। সাধ্যমতো সাহায্য করেন। তাঁর শখ বলতে একটিই। ভোটে দাঁড়ানো। পঞ্চায়েত, বিধানসভা, লোকসভা কোনও নির্বাচনই বাদ দেননি।

তবে এই প্রক্রিয়ায় একবার তাঁর সমনামী আরজেডি প্রধানের ভর্ৎসনাও শুনতে হয়েছে তাঁকে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে সারণে ভোটে দাঁড়িয়েছিলেন রাবড়ি দেবী। পশু খাদ্য কেলেঙ্কারিতে আরজেডি প্রধানের নাম জড়ানোয় লালুর বদলে রাবড়ি ভোটে লড়েন। সে বছরই সারণে ভোটে দাঁড়িয়েছিলেন এই লালুও। রাবড়ি বিজেপির রাজীব প্রতাপ রুডির কাছে ৫০ হাজার ভোটে হেরে যান। এদিকে সারণের লালু ১০ হাজার ভোট টানতে সমর্থ হয়েছিলেন। রাবড়ির পরাজয়ের পর সারণের লালুর কাছে রাবড়ির ভাগের ভোট গিয়েছে বলে অভিযোগ করেন আরজেডি প্রধান। সে কথা আজও গর্বের সঙ্গে বলে বেড়ান এই লালু।

রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে পারলেও জিতবেন না তা এক রকম জানেন সারণের লালুপ্রসাদ। তবে তিনি জানিয়েছেন, না জিতলেও তিনি অন্য একটি রেকর্ড গড়ে ফেলতে পারেন। সবচেয়ে বেশি ভোটে দাঁড়ানো প্রার্থী হিসেবে দেশের অন্য রাজনীতিবিদদের পিছনে ফেলে দিতে পারেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE