Advertisement
২২ জুন ২০২৪
Lalu Prasad Yadav

জমির বদলে রেলে চাকরি! আর এক নিয়োগ দুর্নীতিতে দিল্লির আদালতে জামিন পেলেন সকন্যা লালু, রাবড়ী

এই নিয়োগ দুর্নীতিতে টাকার বিনিময়ে বিক্রি করা হয়নি চাকরি। ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে ওই নিয়োগ দুর্নীতি হয়ে বলে অভিযোগ। লালু তখন দেশের রেলমন্ত্রী ছিলেন।

Lalu Prasad Yadav Along with Rabri devi and daughter Misa Bharati gets bail in Delhi Rous Avenue court

লালু এবং তাঁর পরিবারের সদস্যরা রেলের চাকরি বিক্রি করেছিলেন বলে অভিযোগ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১২:১৮
Share: Save:

এক অন্য নিয়োগ দুর্নীতির মামলায় জামিন পেলেন দেশের প্রাক্তন রেলমন্ত্রী তথা আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। জামিন পেলেন ওই একই মামলায় অভিযুক্ত তাঁর স্ত্রী বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী এবং কন্যা মিসা ভারতীও, যিনি এখন আরজেডির সাংসদ। রেলের চাকরি বিক্রি মামলায় বুধবার এই তিন জনকেই তলব করা হয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে। মাথাপিছু ৫০ হাজার টাকার বন্ডে জামিন দেওয়া হয়েছে তাঁদের।

প্রায় বছর ১৫ আগের ওই মামলায় তৎকালীন রেলমন্ত্রী-সহ তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে রেলের চাকরি বিক্রির অভিযোগ উঠেছিল। ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে ওই নিয়োগ দুর্নীতি হয় বলে অভিযোগ। যদিও এই নিয়োগ দুর্নীতিতে টাকার বিনিময়ে বিক্রি করা হয়নি চাকরি। লালু তখন দেশের রেলমন্ত্রী ছিলেন। সেই সময়েই লালু এবং তাঁর পরিবারের সদস্যরা রেলের চাকরি বিক্রি করেছিলেন বলে অভিযোগ। তদন্তকারী সংস্থা সিবিআই তাদের চার্জশিটে জানিয়েছিল, টাকা নয়, চাকরির বদলে জমি নিয়েছিলেন লালু। সেই জমি কখনও তাঁকে বা তাঁর পরিবারকে উপহার হিসাবে দিয়েছিলেন চাকরিপ্রার্থীরা বা তাঁদের আত্মীয়রা। কখনও বা পঞ্চাশ শতাংশেরও কম দামে বিক্রিও করেছিলেন। সেই মামলারই শুনানি বুধবার রাউস অ্যাভিনিউ আদালতে। সকন্যা লালু-রাবড়ী ছাড়াও আরও ১৪ জনকে হাজির থাকতে বলা হয়। বুধবার সেই মামলাতেই সপরিবারে লালুকে জামিন দেওয়া হল।

গত ২৭ ফেব্রুয়ারি রাউস অ্যাভিনিউ আদালতের বিচারক গীতাঞ্জলি গোয়েল এই মামলায় অভিযুক্তদের হাজিরার নির্দেশ দিয়েছিলেন আদালতে। ১৫ মার্চ অর্থাৎ বুধবারই ধার্য হয়েছিল শুনানির দিন। জমির বিনিময়ে চাকরি বিক্রির ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা এবং জালিয়াতির মামলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE