Advertisement
১৫ জুন ২০২৪
Laskar-e-Taiba

মুম্বই হামলাকারীদের প্রশিক্ষক, লস্করের প্রতিষ্ঠাতা সদস্য আব্দুল সালামের মৃত্যু পাকিস্তানে

লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন আব্দুল সালাম। ২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের প্রশিক্ষিত করেছিলেন আব্দুল সালাম।

representational image

মুম্বই হামলায় অংশ নেওয়া জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিলেন আব্দুল সালাম। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২১:০০
Share: Save:

কসাব-সহ ২০০৮ সালে মুম্বইয়ে হামলাকারীদের প্রশিক্ষণ দিয়েছিলেন তিনি। ছিলেন নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। সেই আব্দুল সালাম ভুট্টাভির মৃত্যু হল পাকিস্তানের জেলে। এমনই দাবি করা হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

সোমবার তাঁর মৃত্যু হয় বলে জানা গিয়েছে। জঙ্গি কার্যকলাপে জড়িত থাকায় তাঁকে জেলবন্দি করে রাখা হয়েছিল পাকিস্তানে। সেখানেই তাঁর মৃত্যু হয়। যদিও এখনও পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনও ঘোষণা বা বিবৃতি আসেনি। সূত্রের খবর, ৭৮ বছরের আব্দুল সালাম হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবার সকালে লস্করের গণসংগঠন একটি ভিডিয়ো প্রকাশ করে। তাকে আব্দুল সালামের শেষকৃত্যের ভিডিয়ো বলে মনে করা হচ্ছে।

লস্কর প্রতিষ্ঠার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন আব্দুল সালাম। ২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের প্রশিক্ষিত করেছিলেন আব্দুল সালাম। এর পাশাপাশি আমেরিকার গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, লস্করের হয়ে গত ২০ বছর ধরে অর্থ সংগ্রহের কাজ চলত মূলত আব্দুল সালামের তত্ত্বাবধানেই। এ ছাড়াও তরুণদের ধরে এনে মৌলবাদী শিক্ষা দেওয়ার কাজেও আব্দুল সালামের ভূমিকা ছিল বিরাট। ২০১২ সালে আব্দুল সালামকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে।

বিশেষজ্ঞদের দাবি, আন্তর্জাতিক চাপের মুখেই আব্দুল সালামকে গ্রেফতার করে পাকিস্তান। তাঁকে সাড়ে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সোমবার জেলেই তাঁর মৃত্যু হয়। এই খবর আনুষ্ঠানিক ভাবে স্বীকার করা না হলেও ভারতীয় গোয়েন্দাদের একটি অংশ আব্দুল সালামের মৃত্যুর খবর ঠিক বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Laskar-e-Taiba Pakistan 26-11 Mumbai Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE