Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Women Commission

মদের পরিমাণ কমান, সিসি ক্যামেরা লাগান, বিমানে যৌন হেনস্থা রুখতে একগুচ্ছ প্রস্তাব

বিমানের ভিতর মেয়েদের নিরাপত্তাহীনতার বিষয়টি তুলে ধরতে কিছু দিন আগে এয়ার ইন্ডিয়ার বিমানে এক মহিলা সহযাত্রীর গায়ে প্রস্রাব করে দেওয়ার ঘটনাটি তুলে ধরেন দিল্লি মহিলা কমিশনের প্রধান।

Limit alcohol DCW chief tells DGCA to prevent sexual harassment on flights

বিমানে যৌন হেনস্থা রুখতে একগুচ্ছ প্রস্তাব। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ২১:০৬
Share: Save:

মেয়েদের যৌন হেনস্থার হাত থেকে রক্ষা করতে বিমানের ভিতরে আরও কঠোর বিধিনিষেধ প্রয়োগ করার প্রস্তাব দিলেন দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। দেশের অসামরিক বিমান পরিবহণের নিয়ামক সংস্থা ডিজিসিএ-কে এই নিয়ে একটি চিঠি দিয়েছেন স্বাতী। ওই চিঠিতে বিমানের ভিতর সিসি ক্যামেরা লাগানো-সহ একগুচ্ছ প্রস্তাব দিয়েছেন তিনি। যৌন হেনস্থার হাত থেকে মহিলা যাত্রীদের রক্ষা করার জন্য বিমানের ভিতর বিশেষ অ্যালার্ম ব্যবস্থা চালু করারও প্রস্তাব দেন স্বাতী।

বিমানের ভিতর মেয়েদের নিরাপত্তাহীনতার বিষয়টি তুলে ধরতে কিছু দিন আগে এয়ার ইন্ডিয়ার বিমানে এক মহিলা সহযাত্রীর গায়ে প্রস্রাব করে দেওয়ার ঘটনাটি তুলে ধরেন তিনি। গত ২৬ নভেম্বর নিউইয়র্ক থেকে দিল্লি আসা এয়ার ইন্ডিয়ার একটি বিমানে এক বৃদ্ধা যাত্রীর গায়ে প্রস্রাব করার অভিযোগ ওঠে এক শঙ্কর মিশ্র নামের সহযাত্রীর বিরুদ্ধে। সম্প্রতি সেই ঘটনায় দেশের অসামরিক বিমান পরিবহণের নিয়ামক সংস্থা ডিজিসিএ ওই বিতর্কিত বিমানের পাইলট-ইন-কম্যান্ডকে সাসপেন্ড করার নির্দেশ দেয়। এয়ার ইন্ডিয়ার তরফেও বিমানের পাইলট এবং ৪ কেবিন সদস্যকে কারণ দর্শানোর নোটিস ধরানো হয়। অভিযোগ, বিমানে শঙ্কর মত্ত অবস্থায় ছিলেন। স্বাতীর প্রস্তাব, আন্তর্জাতিক উড়ানে পরিমিত মদ দেওয়া হোক। যদিও প্রস্রাবকাণ্ডে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছিলেন শান্তনু।

দিল্লি মহিলা কমিশন সূত্রে খবর, বর্তমান আইন অনুযায়ী কোনও ব্যক্তি যৌন হেনস্থায় অভিযুক্ত হলে, সেটিকে ‘অভব্য আচরণ’ হিসাবে দেখানো হয়। যদিও আক্রান্তদের মানসিক স্বাস্থ্যের কথা ভেবে এবং এই ধরনের অপরাধ দমনে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত বলে মনে করেন স্বাতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE