Advertisement
৩০ নভেম্বর ২০২২
National News

আধারের সঙ্গে প্যান যুক্ত করা আবশ্যক, জেনে নিন কী ভাবে করবেন

সরকারের দাবি, এর ফলে কর ফাঁকি দেওয়া আরও কঠিন হবে। পাশাপাশি একই ব্যক্তির নামে একাধিক প্যান কার্ড থাকার যে অভিযোগ বারবার উঠেছে, তার মূলে কুঠারাঘাত করা যাবে।

আধার জুড়তেই হচ্ছে প্যানের সঙ্গে। ছবি— সংগৃহীত

আধার জুড়তেই হচ্ছে প্যানের সঙ্গে। ছবি— সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ১৮:৪৯
Share: Save:

হাতে আর মাত্র এক দিন। এই সময়ের মধ্যে আপনার আধার নম্বরের সঙ্গে প্যান যুক্ত করতেই হবে। না হলে আপনার প্যান কার্ড বাতিল পর্যন্ত হতে পারে। অর্থ মন্ত্রকের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাঁদের প্যান কার্ড আছে এবং ১ জুলাই ২০১৭-এর মধ্যে যাঁরা প্যান কার্ড পাবেন, আয়কর আইনের ১৩৯এএ ধারার দু’নম্বর উপধারা অনুয়ায়ী তাঁদের অবশ্যই প্যানের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে হবে। সরকারের দাবি, এর ফলে কর ফাঁকি দেওয়া আরও কঠিন হবে। পাশাপাশি একই ব্যক্তির নামে একাধিক প্যান কার্ড থাকার যে অভিযোগ বারবার উঠেছে, তার মূলে কুঠারাঘাত করা যাবে। যাঁরা আয়কর জমা দেন না, তাঁদেরও প্যানের সঙ্গে আধার নম্বর করতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। নতুন প্যান কার্ডের ক্ষেত্রে অবশ্য ইতিমধ্যেই আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করেছে কেন্দ্র।

Advertisement

কী ভাবে যুক্ত করবেন প্যানের সঙ্গে আধার?

আয়কর দফতরের ই ফাইলিং ওয়েবসাইট http://www.incometaxindiaefiling.gov.in-এ গিয়ে এই সংযুক্তির কাজ করা যাবে। এ ক্ষেত্রে গ্রাহককে আলাদা করে সাইটে রেজিস্টার করতে হবে না।

আয়কর দফতরের এই সরকারি ওয়েবসাইটে গিয়ে প্যানের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে পারবেন

Advertisement

লিঙ্কটি খুললে স্ক্রিনের বাঁ দিকে একটি জায়গায় ‘লিঙ্ক আধার’ (Link Aadhar) লেখাটি দেখা যাবে। সেখানে গিয়ে প্যান, আধার নম্বর এবং নিজের নাম লিখে সাবমিট বটন ক্লিক করলেই আপনার প্যানের সঙ্গে আধার নম্বর যোগ হয়ে যাবে।

আরও পড়ুন, আধার নিয়ে কোর্ট কেন্দ্রকে আটকাল না

আধার কার্ড এবং প্যান কার্ডে নামের দু’রকম বানান থাকলে কী হবে?

বানানে সমস্যা সামান্য হলে, নথিভুক্ত মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড চলে আসবে। তবে দু’টি কার্ডেই জন্ম তারিখ এবং লিঙ্গ সঠিক থাকতে হবে। তবে যদি দুই কার্ডে নাম একেবারেই আলাদা থাকে, তা হলে দুই কার্ডে লিঙ্ক করানো যাবে না। গ্রাহককে যে কোনও একটি কার্ডের নাম ঠিক করতে হবে।

এসএমসের মাধ্যমেও কি এই লিঙ্ক করানো সম্ভব?

এসএমএসের মাধ্যমে লিঙ্ক করাতে হলে নথিবদ্ধ মোবাইল নম্বর থেকে ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে মেসেজ করতে হবে। সে ক্ষেত্রে লিখুন:

UIDPAN<SPACE><আধার নম্বর><Space><প্যান>

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.