Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ram Mandir Inauguration

লালকৃষ্ণ আডবাণী যোগ দেবেন রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে, দাবি বিশ্ব হিন্দু পরিষদ নেতার

আগামী ২২ জানুয়ারি অযোধ্যার ‘রামজন্মভূমিতে’ মন্দিরের উদ্বোধন এবং ‘রামলালার প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য আডবাণীর বাড়িতে গিয়েছিলেন পরিষদের নেতা অলোক কুমার।

রামরথে সওয়ার লালকৃষ্ণ আডবাণী।

রামরথে সওয়ার লালকৃষ্ণ আডবাণী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১২:২৯
Share: Save:

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী। এই দাবি করেছেন বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-এর আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার। বুধবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর নেতা কৃষ্ণ গোপালের সঙ্গে আগামী ২২ জানুয়ারি অযোধ্যার ‘রামজন্মভূমিতে’ মন্দিরের উদ্বোধন এবং ‘রামলালার প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য আডবাণীর বাড়িতে গিয়েছিলেন অলোক তার পরে তিনি বলেন, ‘‘আডবাণীজি ২২ তারিখ অযোধ্যায় আসবেন।’’

তিন দশক আগে রামমন্দির আন্দোলনে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। তাঁর রামরথ যাত্রায় ভর করে হিন্দি বলয়ে চমকপ্রদ উত্থান হয়েছিল বিজেপির। কিন্তু আগামী ২২ জানুয়ারি আযোধ্যার ‘রামজন্মভূমিতে’ মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে তাঁকে দেখা যাবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের গড়া শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান চম্পত রাই ডিসেম্বরে জানিয়েছিলেন, উদ্বোধনী অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানো হলেও বয়স এবং স্বাস্থ্যের কারণে তাঁকে অযোধ্যায় না যাওয়ার বার্তা দেওয়া হয়েছে।

আডবাণীর পাশাপাশি, বিজেপির আর এক প্রাক্তন সভাপতি তথা রামজন্মভূমি আন্দোলনে নেতা মুরলীমনোহর জোশীকেও একই ‘পরামর্শ’ দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন চম্পত। তিনি বলেছিলেন, ‘‘দু’জনেই পরিবারের প্রবীণ। তাঁদের বয়স বিবেচনা করেই না আসার জন্য অনুরোধ করা হয়েছিল, যা দু’জনেই মেনে নিয়েছেন।’’ কিন্তু চম্পতের সেই দাবি, কার্যত খারিজ করে দিলেন ভিএইচপি নেতা অলোক। প্রসঙ্গত, ২২ জানুয়ারির অনুষ্ঠানে কংগ্রেসের সনিয়া গান্ধী, মল্লিকার্জুন খড়্গে, অধীর চৌধুরীদের আমন্ত্রণ জানানো হলেও তাঁরা অযোধ্যা যাবেন না বলে বুধবার দলের তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE