Advertisement
০২ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামরথের ‘সারথি’, মন্দির আন্দোলনের ‘মুখ’ থাকছেন না উদ্বোধনে, কেন গেলেন না লালকৃষ্ণ আডবাণী?

আডবাণী এবং মন্দির আন্দোলনের সামনের সারিতে থাকা আর এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশী রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি না, তা নিয়ে গোড়া থেকেই সংশয় ছিল।

LK Advani, who led Ram Mandir movement will absent in Ayodhya on Monday due to cold weather

লালকৃষ্ণ আডবাণী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১০:১৩
Share: Save:

আমন্ত্রণ পেলেও রামমন্দির উদ্বোধনের সময় অযোধ্যায় উপস্থিত থাকছেন না লালকৃষ্ণ আডবাণী। একদা রামমন্দির আন্দোলনের ‘মুখ’, নবতিপর এই বিজেপি নেতা ‘প্রচণ্ড ঠান্ডা’র কারণেই রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’য় থাকতে পারছেন না বলে জানা গিয়েছে।

আডবাণীর বয়স এখন ৯৬। তিনি এবং মন্দির আন্দোলনের সামনের সারিতে থাকা আর এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশী রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি না, তা নিয়ে গোড়া থেকেই সংশয় ছিল। কিছু দিন আগে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হয়েছিল, বয়স এবং শারীরিক পরিস্থিতির কারণে অযোধ্যায় না-ও যেতে পারেন আডবাণী এবং জোশী। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেছিলেন, “দুই নেতারই বয়সের বিষয়টি মাথায় রাখা হচ্ছে। আমরা তাঁদের না আসার অনুরোধ করেছি। দু’জনেই বিষয়টি মেনে নিয়েছেন।”

কিন্তু পরে চম্পতের সেই দাবি কার্যত খারিজ করে দেন বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-র নেতা অলোক কুমার। তিনি সংবাদ সংস্থা এএনআই-কে জানান, রামমন্দিরের উদ্বোধনে আডবাণী উপস্থিত থাকবেন। প্রবীণ নেতার জন্য অযোধ্যায় সমস্ত ধরনের ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানান তিনি। প্রসঙ্গত, তিন দশক আগে রামমন্দির আন্দোলনে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। তাঁর রামরথ যাত্রায় ভর করে হিন্দি বলয়ে চমকপ্রদ উত্থান হয়েছিল বিজেপির।

সোমবার রামমন্দিরের উদ্বোধন। রামলালা বা শিশু রামের ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত থাকবেন আমন্ত্রিতেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Lalkrishna Advani LK Advani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE