Advertisement
০৩ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামমন্দির উদ্বোধনের দিন ছুটি নেই বিজেপি জোট শাসিত কিছু রাজ্যেও! কী বন্ধ কোথায়, রইল তালিকা

বিরোধীশাসিত তিনটি রাজ্যও রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন ছুটি ঘোষণা করেছে। সোমবার কোথাও অর্ধদিবস তো কোথাও পুরো দিন ছুটির ঘোষণা করা হয়েছে।

Which states declared a holiday or half day on 22 January

সেজে উঠেছে অযোধ্যার রামমন্দির। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৯:৩৯
Share: Save:

সোমবার অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে আগেই কেন্দ্রের তরফে অর্ধদিবসের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। তার পর ছুটি ঘোষণার ক্ষেত্রে একই পথে হেঁটেছে বিজেপিশাসিত অধিকাংশ রাজ্য। তবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে থাকা বেশ কিছু শরিক দল যে সমস্ত রাজ্যে ক্ষমতায়, সেই সমস্ত রাজ্যের অনেকগুলিতেই ছুটি ঘোষণা করা হয়নি। মূলত উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এই প্রবণতা দেখা গিয়েছে। অন্য দিকে, বিরোধীশাসিত তিনটি রাজ্যও রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন ছুটি ঘোষণা করেছে। কোথাও অর্ধদিবস তো কোথাও পুরো দিন ছুটির ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং সমস্ত কেন্দ্রীয় সরকারি অফিসই আগামী ২২ জানুয়ারি অর্ধদিবসের জন্য বন্ধ থাকবে। সোমবার বেলা আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান। বন্ধ থাকবে বম্বের স্টক এক্সচেঞ্জ। দিল্লির এমস কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিল, আপৎকালীন চিকিৎসা পরিষেবা বাদ দিয়ে বন্ধ থাকবে হাসপাতালের সমস্ত বিভাগ। রবিবার নতুন একটি নির্দেশিকা দিয়ে জানানো হল, সোমবার মন্দির উদ্বোধনের দিন হাসপাতালের আউটডোর বা বহির্বিভাগ অন্য দিনের মতোই চালু থাকবে। অর্থাৎ, আগে থেকে নাম নথিভুক্ত করানো রোগীরা ওই দিন হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাবেন।

যে যে রাজ্যে ২২ জানুয়ারি ছুটি

ত্রিপুরা

আগামী ২২ জানুয়ারি অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে বিজেপিশাসিত ত্রিপুরা সরকার। ওই দিন ওই রাজ্যের সমস্ত সরকারি প্রতিষ্ঠান দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকছে। বিবৃতিতে ত্রিপুরা সরকার জানিয়েছে, রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে সকলে যাতে অংশ নিতে পারে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছত্তীসগঢ়

বিজেপিশাসিত আর এক রাজ্য ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাই বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, আগামী ২২ জানুয়ারি অযোধ্যা রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান উপলক্ষে রাজ্যের সরকারি অফিস বেলা আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে।

উত্তরপ্রদেশ

গ্রাফিক: সনৎ সিংহ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছেন, রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস সোমবার সম্পূর্ণ দিন বন্ধ থাকবে। ওই দিন কোনও মদের দোকানের তালা খুলবে না।

মধ্যপ্রদেশ

বিজেপিশাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব জানিয়ে দিয়েছেন, আগামী ২২ জানুয়ারী রাজ্যের স্কুলগুলিতে ছুটি থাকবে। তা ছাড়াও ওই দিন রাজ্যে ‘শুখা দিন’। অর্থাৎ, মধ্যপ্রদেশের কোনও মদের দোকান বা বার খোলা থাকবে না। রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে মধ্যপ্রদেশের সরকারি অফিস বেলা আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

গোয়া

আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দির উদ্বোধনের দিন গোয়ায় সম্পূর্ণ দিন ছুটি। বিজেপিশাসিত এই রাজ্যে স্কুল থেকে অফিস, বন্ধ থাকবে সব কিছু।

হরিয়ানা

আগামী সোমবার হরিয়ানায় সমস্ত স্কুল বন্ধ থাকবে। ওই দিন মদ্যপানে নিষেধাজ্ঞা জারি করেছে সে রাজ্যের সরকার।

ওড়িশা

ওড়িশায় ক্ষমতায় রয়েছে বিজেপি বিরোধী দল বিজু জনতা দল (বিজেডি)। সেখানেও অযোধ্যার রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। সোমবার ওড়িশার সরকারি অফিস থেকে আদালত, বেলা আড়াইটে পর্যন্ত সমস্ত জায়গায় ছুটি।

অসম

অসম সরকারও ২২ জানুয়ারি অর্ধদিবস ছুটি দিয়েছে। স্কুল থেকে রাজ্য সরকারি অফিস— সবার জন্য ‘হাফ ছুটি’ থাকছে।

রাজস্থান

রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা আগামী ২২ জানুয়ারি রাজ্যে অর্ধদিবস ছুটি ঘোষণা করেছেন, বৃহস্পতিবার রাতে বিজেপি বিধায়কদের নিয়ে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

গুজরাত

শুক্রবার গুজরাত সরকার জানিয়ে দিয়েছে, অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে অর্ধদিবস ছুটি। বৃহস্পতিবার রাতেই মর্মে একটি বিবৃতি জারি করে সরকার।

চণ্ডীগঢ়

অযোধ্যায় রামমন্দিরের প্রতিষ্ঠা উপলক্ষে কেন্দ্রশাসিত চণ্ডীগঢ়েও অর্ধদিবস ছুটি থাকবে।

উত্তরাখণ্ড

আগামী ২২ জানুয়ারি উত্তরাখণ্ডের সমস্ত সরকারি অফিস বন্ধ হয়ে যাবে দুপুরের পর। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে।

মহারাষ্ট্র

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। কেন্দ্রের পথ অবলম্বন করে অর্ধদিবস ছুটি দেওয়া হয়েছে। পরে স্টক মার্কেট এক্সচেঞ্জ জানিয়েছে, শনিবার তারা সারা দিন কাজ করবে। ২২ জানুয়ারি বন্ধ থাকবে ব্যবসা।

পুদুচেরি

পুদুচেরির মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামী জানিয়েছেন, কেন্দ্রশাসিত রাজ্যটিতে ‘হাফ ছুটি’ থাকবে আগামী ২২ জানুয়ারি।

দিল্লি

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা ঘোষণা করেছেন আগামী ২২ জানুয়ারি অর্ধদিবস ছুটি থাকবে রাজধানীতে। শনিবার দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র দিন আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে।

জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীরের লেফ্টেন্যান্ট জেনারেল পরিচালিত প্রশাসন রবিবার জানিয়েছে, সোমবার ওই কেন্দ্রশাসিত অঞ্চলে সমস্ত সরকারি দফতর স্কুল, কলেজ অর্ধদিবস বন্ধ থাকবে।

ঝাড়খণ্ড

ঝাড়খণ্ডে ক্ষমতায় রয়েছে বিজেপি বিরোধী দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন সরকার জানিয়েছে, সোমবার, রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যের সমস্ত সরকারি প্রতিষ্ঠান দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে।

সিকিম

কেন্দ্রের পথে হেঁটে অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে সিকিম সরকারও। হিমালয় ঘেরা এই রাজ্যে সোমবার দুপুর আড়াইটে পর্যন্ত সরকারি অফিস, স্কুল-কলেজ বন্ধ থাকবে।

হিমাচল প্রদেশ

এক মাত্র কংগ্রেসশাসিত রাজ্য হিসাবে সোমবার রামমন্দির উদ্বোধনের দিনে পূর্ণদিবস ছুটি ঘোষণা করেছে হিমাচল প্রদেশ। সে রাজ্যের কংগ্রেস সরকার জানিয়েছে, সোমবার রাজ্যের সমস্ত সরকারি অফিস, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকার পোষিত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে ছুটি ঘোষণার ক্ষেত্রে রাজ্য সরকারের যে বিশেষ অধিকার রয়েছে, তারও প্রয়োগ করেছে সুখবিন্দর সিংহ সুখুর সরকার। ফলে বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা এবং চুক্তিভিত্তিক কাজ করা কর্মীরাও এই ছুটির আওতায় আসবেন।

এ ছাড়াও কিছু বেসরকারি ব্যাঙ্ক, শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২২ জানুয়ারি অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে। ওই তালিকায় রয়েছে এ রাজ্যের বিশ্বভারতীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Holiday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE