Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাশ্মীরে লোকসভা হতে পারে, বিধানসভা ভোট নয় কেন? প্রশ্ন ফারুকের

ফারুকের মতোই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিয়েছে উপত্যকার বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত কাশ্

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মার্চ ২০১৯ ১৭:১৯
Save
Something isn't right! Please refresh.
জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার দাবি, রাজ্যে শান্তিপূর্ণ ভাবে লোকসভা ও বিধানসভা ভোটের জন্য পর্যাপ্ত বাহিনী রয়েছে। ছবি: সংগৃহীত।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার দাবি, রাজ্যে শান্তিপূর্ণ ভাবে লোকসভা ও বিধানসভা ভোটের জন্য পর্যাপ্ত বাহিনী রয়েছে। ছবি: সংগৃহীত।

Popup Close

লোকসভা নির্বাচন হতে পারে। অথচ রাজ্যে বিধানসভা নির্বাচন করার মতো অনুকূল পরিস্থিতি নেই? জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন না করানোর সিদ্ধান্তে এমন প্রশ্নই তুললেন ফারুক আবদুল্লা

এ প্রসঙ্গে ফারুকের মতোই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিয়েছে উপত্যকার বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত কাশ্মীর নীতিতে মোদী সরকারের ব্যর্থতার প্রতিফলন।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স চেয়ারম্যান ফারুক আবদুল্লার দাবি, রাজ্যে শান্তিপূর্ণ ভাবে লোকসভা ও বিধানসভা ভোটের জন্য পর্যাপ্ত বাহিনী রয়েছে। সোমবার তিনি বলেন, “সমস্ত দলই এ রাজ্যে একই সঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট করানোর পক্ষে।” একই সঙ্গে তাঁর প্রশ্ন, “জম্মু ও কাশ্মীরে লোকসভা ভোটের জন্য পরিবেশ অনুকূল হতে পারে। কিন্তু, বিধানসভা ভোটের জন্য রাজ্যে সে পরিবেশ নেই?” ফারুকের কথায়, “সম্প্রতি এ রাজ্যে পুরভোট শান্তিপূর্ণ ভাবেই হয়েছে। এমনকি, ভোটের জন্য পর্যাপ্ত বাহিনীও রয়েছে।” তাঁর প্রশ্ন, “তা সত্ত্বেও এ রাজ্যে বিধানসভা ভোট হবে না কেন?”

Advertisement

ভারতে সাধারণ নির্বাচনের ইতিহাস সম্পর্কে এই তথ্যগুলি জানেন কি?

আরও পড়ুন: কত আসন পাবে বিজেপি, পশ্চিমবঙ্গেই বা ক’টা? কী বলছে সমীক্ষা...

দেশ জুড়ে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট রবিবার ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। লোকসভার পাশাপাশি, বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ক্ষণও ঘোষণা করেছেন তিনি। জম্মু-কাশ্মীরে মোট পাঁচ দফায় লোকসভা নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। তবে ওই রাজ্যের ‘বর্তমান পরিস্থিতি’র জন্যই সেখানে আপাতত বিধানসভা ভোট করানো যাচ্ছে না বলে জানান তিনি। এই সিদ্ধান্তের পরই সরব হয়েছে বিরোধী দলগুলি।

আরও পড়ুন: বিমান দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, স্বামীকে ফোনে না পেয়ে টুইট সুষমার


শুধুমাত্র ন্যাশনাল কনফারেন্স চেয়ারম্যান ফারুক আবদুল্লাই নন, এ নিয়ে কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছে কংগ্রেস, পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) বা বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র মতো দলগুলিও। কমিশনের এই সিদ্ধান্তের পর মোদী সরকারের সমালোচনায় মুখর হয়েছেন বিএসপি নেত্রী মায়াবতী। সোমবার টুইটারে তিনি লিখেছেন, “কাশ্মীর নীতি নিয়ে মোদী সরকারের ব্যর্থতার প্রতিফলন এই সিদ্ধান্ত।”


মায়াবতীর মতোই মোদী সরকারের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন পিডিপি। ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভাঙার আগে বিজেপি-র সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়েছিল পি়ডিপি। এ দিন পিডিপি নেত্রী তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দাবি, “জম্মু ও কাশ্মীরে কেবলমাত্র লোকসভা ভোটের সিদ্ধান্তের পিছনে রয়েছে ভারত সরকারের অশুভ নকশা।” তাঁর আরও দাবি, “আসলে রাজ্যের মানুষকে ক্ষমতাহীন করার উদ্দেশ্য পূরণ করতেই এই এজেন্ডা নেওয়া হয়েছে।”

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Farooq Abdullah Narendra Modi Lok Sabha Election 2019 Election Commission Of Indiaনির্বাচন কমিশনলোকসভা ভোট ২০১৯জম্মু কাশ্মীর
Something isn't right! Please refresh.

Advertisement