২৫ এপ্রিল ২০২৪
এমন ১১০টিরও বেশি কোম্পানি রয়েছে যারা আইআইটি-র পাশাপাশি এলপিইউ থেকেও শিক্ষার্থীদের নেয়।
Education

২০২১-এ প্লেসমেন্টে ফের নজির গড়ল এলপিইউ

এমন ১১০টিরও বেশি কোম্পানি রয়েছে যারা আইআইটি-র পাশাপাশি এলপিইউ থেকেও শিক্ষার্থীদের নেয়।

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ১৪:০৯
Share: Save:

ফের প্লেসমেন্ট রেকর্ড করল লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি। ২০২১ সালে উত্তর ভারত থেকে স্নাতক বিভাগের সর্বাধিক শিক্ষার্থী কোনও না কোনও কোম্পানিতে প্লেসমেন্ট পেয়েছে। বছরের একদম শুরুতেই ১১৬০-এরও বেশি ছাত্র-ছাত্রীকে প্রথম দিনের প্লেসমেন্টই চাকরির অফার দিয়েছিল বিশ্বের তাবড় তাবড় কর্পোরেট সংস্থা। কগনিজেন্ট টেকনোলজি সলিউশন ৭৩৯ জন শিক্ষার্থীকে এবং কেপজেমিনি ৪২৮ জন শিক্ষার্থীকে চাকরির অফার করেছিল। কগনিজেন্টে জেনসি ও জেনসি নেক্সট রোলে এবং কেপজেমিনিতে সিনিয়র অ্যানালিস্টের পজিশনে চাকরি পেয়েছে শিক্ষার্থীরা। গড় প্যাকেজ বছরে ৬.৫ লক্ষ টাকা।

প্রতিষ্ঠার পর থেকে প্রত্যেক বছরেই এই সংখ্যা বেড়ে চলেছে। এলপিইউ-এর হাজার হাজার শিক্ষার্থী ১৪০০-এ বেশি জাতীয় ও আন্তর্জাতিক কোম্পানিতে কাজ করছে। এমন ১১০টিরও বেশি কোম্পানি রয়েছে যারা আইআইটি-র পাশাপাশি এলপিইউ থেকেও শিক্ষার্থীদের নেয়। প্রতি বছরেই এলপিইউ থেকে বিভিন্ন ফরচুন ৫০০ কোম্পানিতে সুযোগ পায় ছাত্র-ছাত্রীরা যেমন মাইক্রোসফট, আমাজন, লুট্রন, এইপি, বস্ক, ভেরিজন, আইবিএম, এবং আরও অনেকে। এলপিইউ থেকে পাস করা এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যাঁরা বর্তমানে গুগল, মাইক্রোসফট সহ সিলিকল ভ্যালির টপ কোম্পানিতে কাজ করছে এবং বছরে আয় এক কোটি টাকা।

এই বিষয়ে এলপিইউ-র শিক্ষার্থীরা কী বলছেন দেখে নিন -

লকডাউনের জেরে গত এক বছর ধরে বন্ধ ছিল এলপিইউ-এ ক্যাম্পাস। তবে শিক্ষা কিংবা প্রশাসনিক কাজ কর্মে তার কোনও প্রভাব পড়েনি। অনলাইন বা লাইভ ক্লাসের মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীকে পড়াশুনার মধ্যে রাখা হয়েছিল। সিলেবাস শেষ থেকে শুরু করে পরীক্ষা, সবটাই হয়েছে সঠিক সময়ে। ইউনিভার্সিটি ফ্যাকাল্টিরাও তাদের সেরাটা দিয়েছেন। আজ সেই ফলাফল চোখের সামনে। এই লকডাউনের মধ্যেও এলপিইউ-র প্লেসমেন্ট টিম প্রতিনিয়ত কাজ করে গিয়েছে এবং শিক্ষার্থীদের ইন্টারভিউর জন্য তৈরি করেছে।

শিক্ষার পাশাপাশি চাকরি জগতেও এলপিইউ-র এই পারফরমেন্সের কারণ হল ইন্ডাস্ট্রির সঙ্গে ইউনিভার্সিটির যোগাযোগ। ক্যাম্পাসকে সেরা করে তুলতে গুগল, সিসকো, মাইক্রোসফট, ওরাকেল, স্যাপ-এর মতো ব্র্যান্ডের সঙ্গে তারা জোট বেঁধেছে। তাই এখানকার শিক্ষার্থীরাও এই সমস্ত কোম্পানির সঙ্গে লাইভ প্রোজেক্টে একসঙ্গে কাজ করার সুযোগ পায়। যার ফলে তারা শুধুমাত্র এক্সপোজারই পায় না, সেই সঙ্গে ইন্ডাস্ট্রির চলতি ট্রেন্ড সম্পর্কে একটা ধারণাও তৈরি হয়।

অ্যাডমিশন প্রক্রিয়া

২০২১-এ এলপিইউ-তে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অ্য়াডমিশন প্রক্রিয়াও বেশ কঠিন। প্রথমেই এলপিইউনেস্ট২০২১ এন্ট্রান্স টেস্টে উত্তীর্ণ হতে হয়। বেশ কিছু কোর্সের ক্ষেত্রে আবার একটি পার্সোনাল ইন্টারভিউও দিতে হয় শিক্ষার্থীদের। ১ জানুয়ারি ২০২১ থেকে শুরু হয়ে গিয়েছে অ্য়াডমিশন। ২০ মার্চ আবেদন জমার শেষ তারিখ। ২০ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে অনলাইনে পরীক্ষা হবে। ১৫ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীরা অনলাইনেই নিজেদের পছন্দসই পরীক্ষার তারিখ ও সময় বেছে নিতে পারবে। মার্চে ফল প্রকাশ হবে এবং কাউন্সেলিংয়ের মাধ্যমে সিট ভর্তির প্রক্রিয়া শুরু হবে ১০ এপ্রিল থেকে। বিশদ জানতে ক্লিক করুন - https://bit.ly/3eAHjkx

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE