Advertisement
০২ মে ২০২৪
Loudspeaker Ban in MP

ধর্মস্থানে এবং জনবহুল এলাকায় মাইক নিষিদ্ধ, শপথ নিয়েই ঘোষণা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহন যাদব বুধবারই শপথ গ্রহণ করেন। তার পরেই তিনি রাজ্যের ধর্মস্থান এবং জনবহুল এলাকায় মাইক নিষিদ্ধ করার বিষয়ে নির্দেশ জারি করেন।

Madhya Pradesh Chief Minister Mohan Yadav bans loudspeaker in religious and public place

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫০
Share: Save:

মধ্যপ্রদেশে ধর্মীয় স্থান এবং জনবহুল এলাকায় মাইক বাজানো নিষিদ্ধ, শপথ গ্রহণের পর প্রথম বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মোহন যাদব। গত ১১ ডিসেম্বর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে তাঁকে বেছে নেয় বিজেপি। বুধবার তিনি শপথ গ্রহণ করেছেন। তার পরেই জানিয়ে দিয়েছেন, তাঁর রাজ্যে সমস্ত ধর্মস্থান এবং জনবহুল এলাকায় মাইক নিষিদ্ধ। মুখ্যমন্ত্রী হিসাবে এটাই তাঁর জারি করা প্রথম নির্দেশ।

বুধবার নিজের দফতরে প্রথম কাজ শুরু করেছেন মোহন। তার আগে নিজের মতো করে ছোটখাটো পুজোর আয়োজনও করেছিলেন। শপথ গ্রহণের দিনেই মাইক নিষিদ্ধ করার মতো বড় ঘোষণা করে মুখ্যমন্ত্রী হিসাবে তিনি কতটা তৎপর, তা-ই প্রমাণ করলেন বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী হিসাবে মোহনের নাম ঘোষণার পরে শেষ হয়েছে শিবরাজ সিংহ চৌহানের জমানা। উজ্জয়িনী-দক্ষিণ কেন্দ্রের তিন বারের বিধায়ক মোহন বিদায়ী মন্ত্রিসভার শিক্ষমন্ত্রী ছিলেন। ৫৮ বছরের অনগ্রসর (ওবিসি) নেতা মোহনকে মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়ার মধ্যে বিজেপির জাতপাতের অঙ্ক কাজ করেছে বলে মনে করা হচ্ছে।

মধ্যপ্রদেশে বিধানসভা ভোটে বিজেপির বিপুল জয়ের পরেই জল্পনা তৈরি হয়েছিল, বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজকে সরিয়ে এ বার ভোপালের কুর্সিতে নতুন মুখ আনতে পারে বিজেপি। মুখ্যমন্ত্রী পদে বদলের জল্পনা আরও বাড়িয়ে দেয় বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজের দফতরের তরফে সমাজমাধ্যমে করা একটি পোস্ট। তাঁর হাতজোড় করা একটি ছবির তলায় লেখা, ‘সকলকে রাম-রাম’! যা ‘মামা’র (মধ্যপ্রদেশে এই নামেই পরিচিত শিবরাজ) বিদায়বার্তা বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ ধরে নিয়েছিলেন। তার পরেই নতুন মুখ্যমন্ত্রী হিসাবে মোহনের নাম জানা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

loudspeaker Madhya Pradesh Banned Mohan Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE