Advertisement
০৬ মে ২০২৪
Kamal Nath

বিনামূল্যে বিদ্যুৎ,ভাতার প্রতিশ্রুতি এ বার কমলের

মধ্যপ্রদেশের প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ জানিয়েছেন, রাজ্যে কংগ্রেস ক্ষমতায় এলে ১০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হবে রাজ্যবাসীকে।

An image of Kamal Nath

মধ্যপ্রদেশের প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২১ মে ২০২৩ ০৭:৫৭
Share: Save:

বিনামূল্যে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ, বেকারভাতা-সহ পাঁচ নিশ্চয়তা প্রকল্পের প্রকিশ্রুতিতে কর্নাটকে ভোট বৈতরণী পার করেছে কংগ্রেস। এ বার সেই কৌশল মধ্যপ্রদেশেও প্রয়োগ করতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। মধ্যপ্রদেশের প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ জানিয়েছেন, রাজ্যে কংগ্রেস ক্ষমতায় এলে ১০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হবে রাজ্যবাসীকে। এর পাশাপাশি ১০০ ইউনিটের পরে আরও ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিল অর্ধেক মকুব করা হবে।

বদনাওয়ারে এক জনসভায় কমল শুধু বিদ্যুতের প্রতিশ্রুতিতেই থামেননি। জানিয়েছেন, বছরের শেষে হতে চলা বিধানসভা ভোটে জিতলে গরিব মহিলাদের মাসে ১৫০০ টাকা এবং সরকারি কর্মীদের জন্য পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনা হবে।

প্রসঙ্গত, রাজ্যে শিবরাজ সিংহ চৌহানের সরকার ইতিমধ্যেই একটি প্রকল্প চালু করেছে। যেখানে বার্ষিক দু’লক্ষ টাকার কম রোজগার এমন পরিবারের মহিলাদের মাসে হাজার টাকা ভাতা দেওয়া হয়।

কমল ওই জনসভায় নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করে জানিয়েছেন, বিজেপি তামিলনাড়ুতে হিন্দি নিয়ে বিতর্ক উস্কে, পঞ্জাবে খলিস্তানপন্থী স্লোগানের মাধ্যমে অশান্তি তৈরি করছে। যার পরিণামে বহু মানুষ মারা যাচ্ছেন। কমলের অভিযোগ, এ ভাবে সমাজে বিভেদ তৈরি করা হচ্ছে। এই পরিস্থিতিতে নিজেদের সংস্কৃতিকে সুরক্ষিত করা বড় চ্যালেঞ্জ। ধর্মকে রাজনীতির আঙিনায় টেনে হচ্ছে বলেও শাসক দলের বিরুদ্ধে সুর চড়িয়েছেন কমল। তিনি বলেছেন, “আমি হিন্দু হিসাবে গর্বিত। কিন্তু বোকা নই। বুঝতে হবে, দেশের উপরে আক্রমণ নেমে আসছে।”

প্রসঙ্গত ২০১৮ সালের নির্বাচনে ২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় ১১৪টিতে জিতেছিল কংগ্রেস। নির্দলদের সমর্থনে সরকার গড়লেও জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ঘনিষ্ঠ বিধায়ক-সহ কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ায় ফের ক্ষমতায় আসে বিজেপি। এ বার কমলের নির্বাচনী প্রতিশ্রুতি কংগ্রেসকে ক্ষমতায় আনতে পারে কি না, সেই দিকে তাকিয়েরাজনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kamal Nath Congress Madhya Pradesh electricity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE