Advertisement
০১ মে ২০২৪
Ram Temple Inauguration

রামমন্দির উদ্বোধনের দিন মদ বিক্রি সম্পূর্ণ বন্ধ, এ বার ঘোষণা পড়শি রাজ্যের

একে একে বিজেপি শাসিত রাজ্যগুলিতে রামমন্দির উদ্বোধনের দিন মদ বিক্রি নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে। রবিবার আরও একটি রাজ্যের সরকার সেই ঘোষণা করেছে।

Madhya Pradesh declares January 22 as dry day in state to honor Ram Temple inauguration

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ০৮:৫৩
Share: Save:

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিন কোথাও মদ বিক্রি করা যাবে না, এমনই ঘোষণা করল আরও এক বিজেপি শাসিত রাজ্য। রবিবার মধ্যপ্রদেশ সরকার ২২ জানুয়ারি দিনটিকে ‘ড্রাই ডে’ বলে ঘোষণা করেছে। ওই দিন রাজ্যের সব মদের দোকান বন্ধ থাকবে। কোথাও মদ বিক্রি করা যাবে না।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব এক্স হ্যান্ডেলে পোস্ট করে বলেছেন, ‘‘২২ জানুয়ারি অযোধ্যায় ভগবান শ্রী রামের প্রাণপ্রতিষ্ঠার মহোৎসব। জনসাধারণের ভাবাবেগ জড়িয়ে আছে তার সঙ্গে। আমরা সে কথা মাথায় রেখে ওই দিনটিকে ‘ড্রাই ডে’ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি। ওই দিন রাজ্যের সমস্ত মদের দোকান বন্ধ থাকবে। ভাঙের দোকানও খোলা রাখা যাবে না।’’

‘রামলালা’র প্রাণপ্রতিষ্ঠার দিনে অযোধ্যায় মদ বিক্রি নিষিদ্ধ করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। পরে সেই পথে হেঁটেছে আরও তিন বিজেপি শাসিত রাজ্য— অসম, উত্তরাখণ্ড এবং ছত্তীসগঢ়। গত বছরেই অযোধ্যায় রামমন্দির সংলগ্ন ৮৪-কোশী পরিক্রমা অঞ্চল ‘মদবিহীন এলাকা’ হিসাবে ঘোষিত করেছিল যোগী সরকার। রাম জন্মভূমি ট্রাস্টের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নিয়ম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ। তার পর থেকেই বিজেপি রাজ্যগুলি একে একে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত জানাতে শুরু করে।

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর হাতেই ‘রামলালা’র প্রাণ প্রতিষ্ঠিত হবে মন্দিরে। বিশেষ দিনের আগে প্রধানমন্ত্রী বিশেষ ব্রত পালন করতে শুরু করেছেন। অযোধ্যায় রামমন্দিরের রাজকীয় উদ্বোধনের দিকে এখন তাকিয়ে গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE