Advertisement
০১ মে ২০২৪
North India Weather

শীতে কাবু উত্তর ভারত, দিল্লিতে দৃশ্যমানতা শূন্য! কুয়াশায় দেখা যাচ্ছে না প্রায় কিছুই, চলছে শৈত্যপ্রবাহ

পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের বিস্তীর্ণ অংশে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। কম দৃশ্যমানতার কারণে সকালের দিকে যান চলাচল ব্যাহত হয়েছে।

North India shivers in cold as mercury dips and low visibility

ঘন কুয়াশায় ঢেকেছে দিল্লি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ০৮:২৪
Share: Save:

দিল্লিতে সোমবার ভোরে শূন্যতে নেমে গেল দৃশ্যমানতা। পুরু কুয়াশার চাদরে ঢেকেছে রাজধানী। তাপমাত্রার পারদও হাড় কাঁপানো ঠান্ডার জানান দিচ্ছে। মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, সোমবারও দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

দিল্লি ছাড়াও পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের বিস্তীর্ণ অংশে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। কম দৃশ্যমানতার কারণে সকালের দিকে গাড়ি চালাতে সমস্যায় পড়েছেন চালকেরা। ঘন কুয়াশায় দিল্লি বিমানবন্দরে সোমবার ভোর ৩টে নাগাদ দৃশ্যমানতা শূন্যতে নেমে গিয়েছিল। পরে অবশ্য তা কিছুটা বৃদ্ধি পায়। সকাল ৭টা নাগাদ দিল্লি বিমানবন্দরে দৃশ্যমানতা ছিল ৫০ মিটার। রানওয়েতে ২৫০ থেকে ৪০০ মিটারের দৃশ্যমানতা রয়েছে। বিমান চলাচলে সমস্যা হচ্ছে।

কুয়াশার কারণে দিল্লির অনেক বিমানই বাতিল করে দিতে হচ্ছে। ফলে দিল্লি বিমানবন্দরের তরফে একটি বিবৃতি জারি করে যাত্রীদের পরামর্শ দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, যাত্রীরা যেন অবশ্যই বিমানের টিকিট কাটার আগে বা যাত্রা শুরু করার আগে সংশ্লিষ্ট বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করে নেন। সে ক্ষেত্রে বিমান বাতিল হয়ে গেলে বা নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চললে আগেভাগে খবর পাওয়া যাবে। যাত্রীদের হয়রানি কিছুটা কম হবে।

কুয়াশার কারণে শুধু বিমান নয়। দিল্লিতে ট্রেন চলাচলেও ব্যাঘাত ঘটছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দিল্লির উদ্দেশে যাওয়া অন্তত ১৮টি ট্রেন স‌োমবার সকালে দেরিতে চলছে।

ঠান্ডায় পঞ্জাবের ১৬টি এবং হরিয়ানার ৮টি জেলায় লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। লুধিয়ানায় তাপমাত্রা ছিল সবচেয়ে কম। সেখানে সোমবারের সর্বনিম্ন তাপমাত্রা ২.৫ ডিগ্রি সেলসিয়াস। মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবারের আগে এই পরিস্থিতি থেকে রেহাই মিলবে না। তবে তার পর পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তর ভারতের কিছু কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। সে ক্ষেত্রে তাপমাত্রা খানিকটা বৃদ্ধি পাবে আবার।

শৈত্যপ্রবাহের মধ্যেই সোমবার থেকে স্কুল খুলছে দিল্লিতে। তাপমাত্রার গতিবিধি দেখে রাজধানীর স্কুলগুলিতে শীতের ছুটি কিছুটা বাড়িয়ে দেওয়া হয়েছিল। সোমবার থেকে পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করে স্কুল খুলছে। সকাল ৯টার আগে কোনও স্কুল শুরু হবে না বলে জানিয়ে দিয়েছে শিক্ষা দফতর। বিকেল ৫টার পরেও স্কুল চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE