Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Madrassa

‘এক হাতে কোরান, অন্য হাতে ল্যাপটপ’, মাদ্রাসার পড়ুয়াদের অঙ্ক, বিজ্ঞানের পাঠ যোগীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন অনুসরণ করেই যোগী আদিত্যনাথ সরকার মাদ্রাসা পড়ুয়াদের এক হাতে পবিত্র কোরান এবং অন্য হাতে ল্যাপটপ দেখতে চায় বলে জানিয়েছেন মন্ত্রী ধর্মপাল।

উত্তরপ্রদেশে মাদ্রাসার পাঠক্রমে এ বার গণিত ও বিজ্ঞান।

উত্তরপ্রদেশে মাদ্রাসার পাঠক্রমে এ বার গণিত ও বিজ্ঞান। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৭:৪৭
Share: Save:

উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলির পড়ুয়াদের অঙ্ক এবং বিজ্ঞানের মতো বিষয়ের পাঠ দিতে সক্রিয় হল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। মঙ্গলবার সে রাজ্যের সংখ্যালঘু কল্যাণ বিষয়ক মন্ত্রী ধর্মপাল সিংহ এই পরিকল্পনার কথা ঘোষণা করে বলেন, ‘‘মাদ্রাসার পড়ুয়ারা যাতে শুধু মাত্র মৌলবি না হয়ে চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আমলা হওয়ারও সুযোগ পান, সেই লক্ষ্যেই মাদ্রাসা শিক্ষাকে আরও উন্নত ও আধুনিক করে তুলতে এমন সিদ্ধান্তের প্রয়োজন।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নকে বাস্তব করতেই আদিত্যনাথের সরকার মাদ্রাসা পড়ুয়াদের এক হাতে পবিত্র কোরান এবং অন্য হাতে ল্যাপটপ দেখতে চায় বলে বারাণসীতে এক সরকারি কর্মসূচিতে জানিয়েছেন ধর্মপাল। তাঁর দাবি, মাদ্রাসা পড়ুয়াদের ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং এবং সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুতির সুযোগ দিতে গণিত এবং বিজ্ঞান শিক্ষার পাশাপাশি হিন্দিও শেখানোর পরিকল্পনা রয়েছে সরকারের। পাশাপাশি ধর্মপাল জানিয়েছেন, উত্তরপ্রদেশে ওয়াকফ বোর্ডের বিপুল পরিমাণ জমি এখন জবরদখল হয়ে রয়েছে। সেই অবৈধ দখলদারি উচ্ছেদ করে স্কুল এবং হাসপাতাল তৈরি করবে রাজ্য সরকার।

প্রসঙ্গত, ২০০২ সালে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মাদ্রাসা বোর্ডের অনুমতি ছাড়া চলা সব মাদ্রাসা বন্ধ করে দিতে চেয়েছিলেন। তাঁর বক্তব্য ছিল, বিজ্ঞান, গণিত, সাহিত্য পড়িয়ে দরিদ্র ছাত্রছাত্রীদের শিক্ষার মূলস্রোতে শামিল করার বদলে এই ধরনের মাদ্রাসায় তাদের শুধু ধর্মীয় শিক্ষায় আবদ্ধ রাখা হচ্ছে। এতে কিছু ক্ষেত্রে এক ধরনের মৌলবাদী চিন্তাধারারও প্রসার ঘটে। এই নিয়ে হইচই হওয়ায় পরে অবশ্য কথার ‘অপব্যাখ্যা’ হচ্ছে দাবি করে তিনি পিছিয়ে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madrassa Uttar Pradesh Yogi Adityanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE