Advertisement
০৫ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেন ধ্বংসের জন্য রুশ ক্ষতিপূরণ চান জ়েলেনস্কি! করলেন শয়ে শয়ে শত্রু নিধনের দাবিও

দক্ষিণ ইউক্রেনের খেরসনের পর পূর্বের ডনেৎস্ক এলাকাতেও ইউক্রেন ফৌজ জোরদার প্রত্যাঘাত করেছে বলে মঙ্গলবার দাবি করেছেন সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

রাশিয়ার বিরুদ্ধে সরব ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

রাশিয়ার বিরুদ্ধে সরব ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৭:২৬
Share: Save:

ইউক্রেনের জনগণের জীবন ও সম্পত্তি ধ্বংসের জন্য রাশিয়ার কাছ থেকে ক্ষতিপূরণ চাইলেন ভলোদিমির জ়েলেনস্কি। সেই সঙ্গে মঙ্গলবার বিশ্ব জলবায়ু সম্মেলন (কনফারেন্স অব পার্টিজ় বা কপ-২৭)-এর বক্তৃতায় তিনি জানিয়ে দিলেন কোনও অবস্থাতেই হামলার কাছে নতিস্বীকার করে রাশিয়ার শর্তে আলোচনায় বসবে না ইউক্রেন। জ়েলেনস্কি বলেন, ‘‘আলোচনার ক্ষেত্রে রাষ্ট্রপুঞ্জের সনদ মেনেই পদক্ষেপ করা হবে।’’

দক্ষিণ ইউক্রেনের খেরসনের পর পূর্বের ডনবাস (ডনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকাতেও ইউক্রেন ফৌজ জোরদার প্রত্যাঘাত করেছে বলে মঙ্গলবার দাবি করেন প্রেসিডেন্ট জ়েলেনস্কি। নতুন একটি ভিডিয়ো বক্তৃতায় তাঁর দাবি, ডোনেৎস্কের বাখমুট এবং আডিভকা শহরে ইউক্রেনের সেনার ধারাবাহিক আক্রমণে প্রতি দিন কয়েকশো করে রুশ সেনার মৃত্যু হচ্ছে।

মস্কোর চাপে নেটো জোটে যোগদানের প্রচেষ্টা থেকে ইউক্রেন সরে আসবে না বলেও জানিয়েছেন তিনি। ইউক্রেন সেনার চিফ অফ জেনারেল স্টাফ শেরহি শাপতালা গত সপ্তাহে জানিয়েছিলেন, ডনেৎস্ক এবং লায়ম্যান অঞ্চলে যুদ্ধে কয়েক হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। এরই মধ্যে মঙ্গলবার পশ্চিমি সংবাদমাধ্যম দাবি করেছে, ইউক্রেন সেনার হামলায় কোণঠাসা হয়ে পড়া রুশ ফৌজ তাদের দখলে থাকা মারিয়ুপোল শহর ঘিরে আত্মরক্ষার লড়াইয়ের প্রস্তুতি শুরু করছে। শহর ঘিরে তৈরি করা হচ্ছে সারি সারি বাঙ্কার। খোঁড়া হচ্ছে ট্রেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE