Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Kerala

‘মিডিয়ার মুখোশ পরে রাজনীতি’! ‘সিপিএম ঘনিষ্ঠ’ চ্যানেলে নিষেধাজ্ঞা কেরলের রাজ্যপালের

রাজ্যপাল আরিফ মহম্মদ খান যে দু’টি চ্যানেলের সাংবাদিকদের বেরিয়ে যেতে বলেন তার মধ্যে রয়েছে,‘ সিপিএম ঘনিষ্ঠ’ কৈরালি টিভি এবং ‘কংগ্রেস প্রভাবিত’ হিসাবে পরিচিত ‘মিডিয়া ওয়ান টিভি’।

কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান।

কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ২০:১৬
Share: Save:

রাজ্য সরকারের সঙ্গে সংঘাত চলছিলই। কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এ বার নিশানা করলেন সে রাজ্যের দু’টি টিভি চ্যানেলকে। কোচিতে সাংবাদিক বৈঠকে সংশ্লিষ্ট সংবাদ চ্যানেল দু’টির প্রতিবেদকদের বাইরে বেরিয়ে যেতে বলেন তিনি। রাজ্যপালের অভিযোগ, ওই দু’টি মালইয়ালি চ্যানেলের নির্দিষ্ট রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে, কিন্তু তারা ‘মুখোশ’ পরে থাকে।

কোচিতে সাংবাদিক বৈঠকে কেরলের রাজ্যপালের এমন আচরণের নিন্দা করেছে কেরলের শাসক বাম এবং বিরোধী বিজেপি শিবির। ঘটনাচক্রে, সোমবার কেরলের রাজ্যপাল যে দু’টি চ্যানেলের সাংবাদিকদের উদ্দেশে নিষেধাজ্ঞা জারি করেছেন, সে দুটি হল ‘ সিপিএম ঘনিষ্ঠ’ কৈরালি টিভি এবং ‘কংগ্রেস প্রভাবিত’ হিসাবে পরিচিত ‘মিডিয়া ওয়ান টিভি’। আরিফ বুধবার বলেন, ‘‘আমি সংবাদমাধ্যমকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করতাম। সব সময়ই সংবাদমাধ্যমের পাশে থেকেছি। কিন্তু কিন্তু যারা সংবাদমাধ্যমের দায়বদ্ধতা পালন করে না, তাদের পাশে থাকতে পারছি না। তারা আসলে সংবাদমাধ্যম নয়, সংবাদমাধ্যমের মুখোশ পরা রাজনৈতিক গোষ্ঠী।

গত কয়েক মাস ধরেই কেরলের বাম সরকার তথা শাসকদল সিপিএমের সঙ্গে রাজ্যপাল আরিফের বিরোধ চলছে। বিরোধের সূত্রপাত সে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কিছু ক্ষেত্রে অধ্যাপক নিয়োগ ঘিরে। এর পর অক্টোবরের শেষ পর্বে আরিফ সে রাজ্যের ৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে পদ ছাড়ার নির্দেশ দেওয়ায় বিরোধ চরমে ওঠে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সরকারের পাঠানো ১১টি অর্ডিন্যান্সে রাজ্যপাল সই করেননি বলেও অভিযোগ। সরকারের কাজে হস্তক্ষেপের অভিযোগে গত সপ্তাহে রাজ্যপালের বিরুদ্ধে হাই কোর্টে মামলা করারও ইঙ্গিত দিয়েছে কেরল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE