Advertisement
২২ জুলাই ২০২৪

নষ্ট করা হচ্ছে ৩২০ কোটির ম্যাগি

মার্কিন খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ম্যাগি নিয়ে আপত্তি জানানোর পরে অস্ট্রেলিয়াও ভারত থেকে নেসলের এই চটজলদি নুডল আমদানি আপাতত বন্ধ করে দিল। তবে নেসলে বলছে যে ম্যাগি আমেরিকায় বাতিল হয়েছে, সেগুলি ভারত থেকে আমদানি করা হয়নি। নেসলের মুখপাত্রের দাবি, ‘‘আমরা মার্কিন খাদ্য নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইট খতিয়ে দেখেছি। তাতে এটা স্পষ্ট, যে পণ্যগুলি আমেরিকায় বাতিল হয়েছে সেগুলি ভারতে তৈরি করা হয়নি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০১৫ ০৩:২৬
Share: Save:

মার্কিন খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ম্যাগি নিয়ে আপত্তি জানানোর পরে অস্ট্রেলিয়াও ভারত থেকে নেসলের এই চটজলদি নুডল আমদানি আপাতত বন্ধ করে দিল। তবে নেসলে বলছে যে ম্যাগি আমেরিকায় বাতিল হয়েছে, সেগুলি ভারত থেকে আমদানি করা হয়নি।

নেসলের মুখপাত্রের দাবি, ‘‘আমরা মার্কিন খাদ্য নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইট খতিয়ে দেখেছি। তাতে এটা স্পষ্ট, যে পণ্যগুলি আমেরিকায় বাতিল হয়েছে সেগুলি ভারতে তৈরি করা হয়নি। অথচ তার প্যাকেটে লেখা ওগুলি ভারতে তৈরি। কিন্তু ওগুলি আমাদের তৈরি করা পণ্য নয়। আর মার্কিন সংস্থা আমাদের কোনও পণ্য এ ভাবে বাতিল করেছে বলে আমাদের কাছে খবরও আসেনি।’’

সরকারি নির্দেশ মতো নেসলে ইন্ডিয়া তার চটজলদি নুডল ম্যাগি নষ্ট করে ফেলার প্রক্রিয়া শুরু করেছে। ভারতের সব বাজার, কারখানা থেকে অন্তত ৩২০ কোটি টাকার ম্যাগি নষ্ট করার কাজ চলছে বলে দাবি সংস্থার।

ম্যাগি বিতর্কের জেরে কেন্দ্রীয় খাদ্য নিয়ামক সংস্থা (এফএসএসএআই) ইতিমধ্যে দেশের ৮২টি গবেষণাগারে নির্দেশ দিয়ে বিভিন্ন খাদ্যের নমুনা পরীক্ষা করে দেখতে। এর মধ্যেই আজ তামিলনাড়ুর কা়ড্ডালোর থেকে খবর এসেছে, নুডল খাওয়ার পরে দশ বছরের একটি ছেলে অসুস্থ হয়ে পড়েছে। তবে যে ব্র্যান্ডের নুডল সে খেয়েছিল, এফএসএসএআইয়ের নিষিদ্ধ তালিকায় সেটি নেই বলেই দাবি সেখানকার খাদ্য সুরক্ষা অফিসার এম পি রাজার। চিকিৎসক জানিয়েছেন, ছেলেটি ওই নুডল খাওয়ার পরে তার বমি হতে শুরু করেছিল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মতে, যে নুডল ছেলেটি খেয়েছিল সেটি কোনও ভাবে সংক্রমিত হয়েছিল। এখন সে সুস্থ আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nestle Nestle India Maggi FSSAI America
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE