Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Maharashtra-Karnataka Border Dispute

শাহের বৈঠকের আগেই বিজেপি বনাম বিজেপি! নতুন করে সীমানা বিবাদে মহারাষ্ট্র-কর্নাটক

দুই রাজ্যেই ক্ষমতায় রয়েছে বিজেপি। মহারাষ্ট্রে শিন্ডেসেনার সঙ্গে জোট বেঁধে। কর্নাটকে একক ভাবে। কিন্তু সীমানা বিতর্ক ঘিরে সম্প্রতি বাগ্‌যুদ্ধে জড়িয়েছিলেন বিজেপির দুই নেতা।

কর্নাটক ও মহারাষ্ট্রের সীমানা বিবাদ মেটাতে সক্রিয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কর্নাটক ও মহারাষ্ট্রের সীমানা বিবাদ মেটাতে সক্রিয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৮:২২
Share: Save:

সীমানা বিবাদ মেটানোর জন্য কর্নাটক ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার আগেই নতুন বিবাদে দুই বিজেপি শাসিত রাজ্য।

মহারাষ্ট্রের শোলাপুর ডিভিশনের অক্কলকোট জেলার ১১টি গ্রামসভার বৈঠকে সর্বসম্মত ভাবে কর্নাটকে যোগদানের প্রস্তাব পাশ হওয়ার ঘটনায় শুরু হয়েছে বিতর্ক। স্থানীয় সূত্রের খবর, জেলা প্রশাসনের ‘কড়া বার্তা’ পেয়ে ওই ১১টি কন্নড়ভাষী-গরিষ্ঠ গ্রামের মধ্যে ১০টি গ্রাম সিদ্ধান্ত প্রত্যাহার করে মহারাষ্ট্রে থেকে যেতে চাইছে।

উত্তর-পূর্বাঞ্চলের অসম, মিজোরাম, মেঘালয়ের পরে এ বার সীমানা বিরোধে উত্তপ্ত হয়েছে দক্ষিণ ও পশ্চিম ভারতের দুই রাজ্য। গত সপ্তাহ থেকেই উত্তেজনা ছড়িয়েছে মহারাষ্ট্র-কর্নাটকের সীমানাবর্তী জেলাগুলিতে। ঘটনাচক্রে, ২ রাজ্যেই ক্ষমতায় রয়েছে বিজেপি। মহারাষ্ট্রে শিন্ডেসেনার সঙ্গে জোট বেঁধে। কর্নাটকে একক ভাবেই। কিন্তু সীমানা বিতর্কের জেরে সম্প্রতি প্রকাশ্যে বাগ্‌যুদ্ধে জড়িয়েছেন বিজেপির ২ নেতা— কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস।

বস্তুত, ১৯৫৭-তে রাজ্যের সীমানা পুনর্বিন্যাসের সময় থেকেই দুই রাজ্যের মধ্যে এ নিয়ে সমস্যা চলছে। মহারাষ্ট্রের অভিযোগ, অধিকাংশ মরাঠি ভাষাভাষীর মানুষের বসবাস সত্ত্বেও সীমানাবর্তী বেলগাভি জেলার কিছু অংশ কর্নাটককে দেওয়া হয়েছিল। যা ফেরানোর দাবি করে মহারাষ্ট্র। অন্য দিকে, কর্নাটকের দাবি শোলাপুর জেলার কন্নড়ভাষী-গরিষ্ঠ অঞ্চলগুলি তাদের দেওয়া হোক। এই পরিস্থিতিতে সীমানা বিতর্কে মধ্যস্থতায় উদ্যোগী হয়েছেন শাহ। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে বৈঠক করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE