Advertisement
০৩ মে ২০২৪
West Bengal SSC Scam

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত ২১ জনের সিবিআই জিজ্ঞাসাবাদ, নির্দেশ বিচারপতি বসুর

নিয়োগ দুর্নীতি মামলায় আদালতকে এসএসসি আগে জানিয়েছে, তারা এমন ১৮৩ জনকে খুঁজে পেয়েছে যাঁদের নাম মেধাতালিকার নীচে থাকা সত্ত্বেও নিয়োগের সুপারিশপত্র দেওয়া হয়েছে।

নবম-দশমে নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত ২১ জনকে জিজ্ঞাসাবাদের নির্দেশ কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর।

নবম-দশমে নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত ২১ জনকে জিজ্ঞাসাবাদের নির্দেশ কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৬:০৮
Share: Save:

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতিতে অভিযুক্ত ২১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। ২০১৬ সালে অন্তত ১৬৩ জনকে বেআইনি ভাবে চাকরিতে নিয়োগের সুপারিশপত্র দেওয়া হয়েছিল বলে ইতিমধ্যেই হলফনামা দিয়ে মেনে নিয়েছেন এসএসসি কর্তৃপক্ষ। এই মামলায় বুধবার বিচারপতি বিশ্বজিৎ বসুর নির্দেশ, আপাতত অভিযুক্ত ২১ জনকে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই। জানুয়ারি মাসে মামলার পরবর্তী শুনানি হবে।

বুধবার শুনানি পর্বে বিচারপতি বসু বলেন, ‘‘দুর্নীতি কোথায় হয়েছে তা দেখা হবে। কিছু যোগ্য প্রার্থীর কথা বিবেচনা করবে আদালত। যদি দেখা যায় অধিকাংশকেই বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে তবে প্রয়োজনে সব নিয়োগ বাতিল করে দেব।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘স্কুল সার্ভিস কমিশনের মেধাতালিকায় থাকা ৪০ বছর বয়স পেরিয়ে যাওয়া ব্যক্তিকে চাকরি দেওয়া হয়েছে। এটা অত্যন্ত লজ্জাজনক।’’

২০১৬ সালে নবম এবং দশম শ্রেণিতে বয়স এবং অ্যাকাডেমিক নম্বর বেশি দেখিয়ে অনেককে শিক্ষক পদে চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ করে হাই কোর্টে মামলা করেন ১৯২ জন চাকরিপ্রার্থী। ওই বছর নভেম্বরে পরীক্ষা হয়। এই নিয়োগে দুর্নীতির অভিযোগে চলতি বছর সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি এসএসসি কর্তৃপক্ষকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, সমস্ত প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। মেধাতালিকা সামনে আসার পরই এই তথ্য প্রকাশ পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE