Advertisement
২৫ জুলাই ২০২৪

দু’মিনিটের জাদু উধাও মহারাষ্ট্র ও পঞ্জাব থেকেও

আরও দু’টি রাজ্যে নিষিদ্ধ হল নেসলে ইন্ডিয়ার চটজলদি ম্যাগি। শনিবার ম্যাগি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র এবং পঞ্জাব। শুক্রবারই ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ামক সংস্থা ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) এখানকার বাজার থেকে ম্যাগির ন’ধরনের নুড্লস তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে। কাল নেসলেও বিবৃতি দিয়ে ভারতের বাজার থেকে তাদের ‘দু’মিনিটের জাদু’ তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে। আর শনিবারই মহারাষ্ট্রের খাদ্যমন্ত্রী গিরিশ বাপট জানান, কাল রাতে মুম্বইয়ের পরীক্ষাগারে ম্যাগির ছ’টি নমুনা পরীক্ষা করা হয়।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০১৫ ০৩:৪০
Share: Save:

আরও দু’টি রাজ্যে নিষিদ্ধ হল নেসলে ইন্ডিয়ার চটজলদি ম্যাগি। শনিবার ম্যাগি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র এবং পঞ্জাব।

শুক্রবারই ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ামক সংস্থা ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) এখানকার বাজার থেকে ম্যাগির ন’ধরনের নুড্লস তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে। কাল নেসলেও বিবৃতি দিয়ে ভারতের বাজার থেকে তাদের ‘দু’মিনিটের জাদু’ তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে। আর শনিবারই মহারাষ্ট্রের খাদ্যমন্ত্রী গিরিশ বাপট জানান, কাল রাতে মুম্বইয়ের পরীক্ষাগারে ম্যাগির ছ’টি নমুনা পরীক্ষা করা হয়। তিনটির মধ্যে অতিরিক্ত মাত্রায় সিসা পাওয়া গিয়েছে। তাই মহারাষ্ট্রেও ম্যাগিকে নিষিদ্ধ করা হয়েছে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন বাপট।

ম্যাগি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে পঞ্জাবেও। রাজ্যের মোগার কারখানায় ম্যাগি উৎপাদনও বন্ধ করে দেওয়া হয়েছে। পঞ্জাবের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কমিশনার হুসেন লাল বলেন, ‘‘রাজ্যের বিভিন্ন জেলা থেকে সংগ্রহ করা ম্যাগির নমুনা পরীক্ষা করে অতিরিক্ত মাত্রায় মনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া গিয়েছে।’’

ম্যাগি-বিতর্কের কারণে চাপের মুখে অন্যান্য নুড্লস প্রস্তুতকারী সংস্থাও। এ দিন এফএসএসএআই জানিয়েছে, অন্যান্য সংস্থার চটজলদি নুড্লস, পাস্তাও পরীক্ষা করে দেখা হবে। এফএসএসএআই-এর সিইও যুধবীর সিংহ মালিক বলেন, ‘‘আমরা শুধু একটি ব্র্যান্ডেই আটকে থাকব কেন? অন্যান্য সংস্থার চটজলদি নুড্লস পরীক্ষা করে দেখার জন্যও নমুনা সংগ্রহ করা হচ্ছে।’’ একই বক্তব্য কর্নাটক সরকারেরও। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ম্যাগির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে পরীক্ষার ফল জানার পরেই। মিজোরামও জানিয়েছে, পরীক্ষায় পাশ করতে না পারলে তারাও ম্যাগি আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করবে। বাজার থেকে ম্যাগির ন’ধরনের নুড্লস তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে অরুণাচল প্রদেশের সরকারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Punjab Maggi Maggi noodles snack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE