Advertisement
০৪ মে ২০২৪
Cash for Queries

বৃহস্পতিতে মনোনয়ন তেলঙ্গানায়, মহুয়ার ভাগ্য নির্ধারণকারী বৈঠক পিছোতে অনুরোধ কংগ্রেস সাংসদের

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল ৭ নভেম্বর, মঙ্গলবার। কিন্তু সোমবার জানা যায়, সেই বৈঠকের দিন পরিবর্তন করে বৃহস্পতিবার, ৯ নভেম্বর হয়েছে।

মহুয়া মৈত্র এবং উত্তমকুমার রেড্ডি।

মহুয়া মৈত্র এবং উত্তমকুমার রেড্ডি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২২:৩০
Share: Save:

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে লোকসভা অভিবেশনে ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ করার অভিযোগ নিয়ে এথিক্স কমিটির বৃহস্পতিবারের (৯ নভেম্বর) বৈঠকে হাজির থাকতে পারবেন না কমিটির অন্যতম সদস্য উত্তম রেড্ডি। তেলঙ্গানার কংগ্রেস সাংসদ উত্তম মঙ্গলবার লোকসভার এথিক্স কমিটির চেয়ারম্যান তথা বিজেপি সাংসদ বিনোদকুমার সোনকারকে চিঠি লিখে এ কথা জানিয়েছেন। সেই সঙ্গে বৈঠকের দিন পিছনোর অনুরোধ জানিয়েছেন।

নালগোন্ডার সাংসদ উত্তম চিঠিতে লিখেছেন, ‘‘প্রথমে জানানো হয়েছিল ৭ নভেম্বর এথিক্স কমিটির বৈঠক হবে। পরে হঠাৎ তা বদলে ৯ নভেম্বর করা হল। কিন্তু ৯ নভেম্বর আমি তেলঙ্গানা বিধানসভার প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেব। তাই আমার অনুরোধ, বৈঠকের জন্য অন্য কোনও দিন ধার্য করা হোক।’’ প্রসঙ্গত, তেলঙ্গানা প্রদেশের কংগ্রেসের সভাপতি উত্তম এ বার সূর্যপেট জেলার হুজুরনগর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে লড়বেন। ওই কেন্দ্র থেকে আগে তিন বার বিধায়ক হয়েছেন তিনি।

প্রসঙ্গত, মহুয়ার বিরুদ্ধে অভিযোগ নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল ৭ নভেম্বর, মঙ্গলবার। কিন্তু গত সোমবার জানা যায়, সেই বৈঠক হবে ৯ নভেম্বর, বৃহস্পতিবার। কৃষ্ণনগরের সাংসদ মহুয়ার বিরুদ্ধে সংসদে ‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ করার অভিযোগের বিষয়ে আগেই এথিক্স কমিটির বৈঠক হয়েছে। কিন্তু গত বৃহস্পতিবার ওই বৈঠকের মাঝপথেই বেরিয়ে আসেন মহুয়া। অভিযোগ করেন, আপত্তিকর প্রশ্ন করা হয় তাঁকে। এ নিয়ে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দেন মহুয়া। তার পর জানা গিয়েছিল, মহুয়ার বিরুদ্ধে অভিযোগ নিয়ে আবার মঙ্গলবার বৈঠকে বসতে চলেছে এথিক্স কমিটি। এবং ওই দিনই তদন্ত রিপোর্টের খসড়া তৈরি হতে পারে। কিন্তু হঠাৎই বদলে যায় বৈঠকের দিন।

বৈঠকের দিন বদলের বিষয়টি নিয়ে মঙ্গলবার প্রশ্ন তোলেন মহুয়া। সেই সঙ্গে উত্তমের মনোনয়ন পেশের কথাও জানান। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘নীতি মেনে কোনও খসড়া পেশ করা হয়নি। অথচ তা ‘গ্রহণ’ করা হবে ৯ নভেম্বরের বৈঠকে। সে দিন কংগ্রেসের সাংসদের মনোনয়ন পেশের দিন রয়েছে। তিনি (এথিক্স কমিটির প্যানেলে থাকা কংগ্রেস সাংসদ) থাকতে পারবেন না জেনেই পিছিয়ে দেওয়া হয়েছে বৈঠক। অন্য দিকে, বিজেপি জোটসঙ্গীদের ফোন করছে, যাতে তাঁরা উপস্থিত থাকেন এবং সংখ্যাগরিষ্ঠতা পেয়ে খসড়া গৃহীত হয়। মধ্যপ্রদেশের রাজ্য সভাপতিকে উড়িয়ে আনতে চার্টার্ড বিমানের ব্যবস্থাও করা হয়েছে। মোদী এবং আদানি এতটা ভীত!’’

প্রসঙ্গত, এথিক্স কমিটির ১৫ জন সদস্যের প্যানেল, যাঁদের মধ্যে বিজেপি সাংসদেরাই সংখ্যাগরিষ্ঠ। কমিটির মাথায় রয়েছেন উত্তরপ্রদেশের কৌশাম্বীর বিজেপি সাংসদ বিনোদকুমার সোনকার। কমিটিতে রয়েছেন বিজেপি সাংসদ বিষ্ণুদত্ত শর্মা, যিনি মধ্যপ্রদেশে বিজেপির রাজ্য সভাপতি। চার্টার্ড বিমানের কথা বলে তাঁর দিকেই ইঙ্গিত করেছেন মহুয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE