Advertisement
০২ মে ২০২৪
Chhattisgarh and Mizoram Assembly Election 2023

মাওবাদী হামলার মধ্যেই ৭২ শতাংশের বেশি ভোট ছত্তীসগঢ়ে! মিজ়োরামে ছুঁতে পারে ৮০ শতাংশ

ছত্তীসগঢ়ের ৯০টি বিধানসভা আসনের মধ্যে এই দফায় ভোটগ্রহণ হয়েছে মাওবাদী-উপদ্রুত ২০টি কেন্দ্রে। মিজ়োরামে এক দফাতেই ৪০টি বিধানসভা আসনের সবক’টিতে

ছত্তীসগঢ়ে ভোটদাতাদের লাইন।

ছত্তীসগঢ়ে ভোটদাতাদের লাইন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২১:১৮
Share: Save:

মাওবাদীদের ভোট বয়কটের ফরমান উড়িয়ে ভোটের লাইনে শামিল হল ছত্তীসগঢ়। মঙ্গলবার প্রথম দফার ভোটগ্রহণপর্ব শেষের পরে নির্বাচন কমিশনের দেওয়া প্রাথমিক হিসাব বলছে ভোট পড়েছে প্রায় ৭২ শতাংশ। পুরো পরিসংখ্যান হাতে এলে এই হার আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ছত্তীসগঢ়ে সামগ্রিক ভাবে ভোট পড়েছিল প্রায় ৭৭ শতাংশ। এর মধ্যে মাওবাদী প্রভাবিত মোট ১৮টি বিধানসভা আসনে ভোটের হার ছিল ৭০ শতাংশ। ‘গুরুতর ভাবে মাওবাদী উপদ্রুত’ ১০টি আসনে ভোট পড়েছিল ৬০ শতাংশের সামান্য বেশি। এ বার সেই হার কিছুটা বাড়তে চলেছে।

ভোটগ্রহণের সঙ্গেই মঙ্গলবার বিক্ষিপ্ত হিংসা ঘটেছে ছত্তীসগঢ়ে। সুকমায় সিবিআই (মাওবাদী) গেরিলা বাহিনীর আইইডি বিস্ফোরণে কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ান আহত হয়েছেন। নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই হয়েছে কাঁকেরে। প্রসঙ্গত, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে মাওবাদী হামলার সবচেয়ে বেশি আশঙ্কা রয়েছে, এমন ‘অতি স্পর্শকাতর’ ১০টি বিধানসভায় ভোটগ্রহণ সকাল ৭টা থেকে বিকেল ৩টে পর্যন্ত সীমাবদ্ধ রাখা হয়েছিল মঙ্গলবার। অন্য ১০টি আসনে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হয়।

অন্য দিকে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মিজ়োরামে নির্বাচন শেষের পরে পাওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী ৭৭ শতাংশেরও বেশি ভোট পড়েছে। চূড়ান্ত পরিসংখ্যান অনুযায়ী তা ৮০ শতাংশ ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ওই রাজ্যে ভোট পড়েছিল ৮১.৫ শতাংশ।

ছত্তীসগঢ়ের ৯০টি বিধানসভা আসনের মধ্যে এই দফায় ভোটগ্রহণ হয়েছে মাওবাদী-উপদ্রুত ২০টি কেন্দ্রে। এর মধ্যে রয়েছে বস্তার ডিভিশনের সাতটি জেলার (বস্তার, দন্তেওয়াড়া, বিজাপুর, নারায়ণপুর, সুকমা, কোন্ডাগাঁও এবং কাঁকের) ১২টি বিধানসভার সবক’টি। বাকি আটটি লাগোয়া দুর্গ ডিভিশনের চারটি জেলায়। আগামী ১৭ নভেম্বর দ্বিতীয় তথা শেষ দফায় ৭০টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়ে। মিজ়োরামে এক দফাতেই ৪০টি বিধানসভা ভোটের সবক’টিতে ভোটগ্রহণ হয়েছে। দু’রাজ্যেই ভোটের গণনা আগামী ৩ ডিসেম্বর। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং তেলঙ্গানার সঙ্গেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE