Advertisement
০৫ মে ২০২৪
Mahua Moitra Controversy

৫ নভেম্বরের পর সময় চান মহুয়া, কিন্তু সাংসদকে তার আগেই আবার তলব করে চিঠি পাঠাল এথিক্স কমিটি

এর আগে ৩১ অক্টোবর মহুয়াকে তলব করেছিল এথিক্স কমিটি। আগে থেকে ঠিক করা কয়েকটি কর্মসূচির কারণে সে দিন যেতে পারছেন না বলে জানান তৃণমূল সাংসদ। ৫ নভেম্বরের পর সময় চান।

An image of Mahua Moitra

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৪:১৭
Share: Save:

‘ঘুষ নিয়ে প্রশ্ন’ বিতর্কে লোকসভার এথিক্স কমিটি আবার তলব করল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। এর আগে তাঁকে যে দিন ডাকা হয়েছিল, সে দিন যেতে পারছেন না বলে কমিটির চেয়ারম্যানকে চিঠি দিয়েছিলেন মহুয়া। তিনি হাজিরার জন্য কিছুটা সময়ও চেয়েছিলেন। মহুয়ার চাওয়া সেই সময়ের আগেই তাঁকে আবার তলব করা হয়েছে। আগামী ২ নভেম্বর সকাল ১১টায় মহুয়াকে সংসদের এথিক্স কমিটির ঘরে হাজিরা দিতে হবে।

এর আগে ৩১ অক্টোবর মহুয়াকে তলব করেছিল এথিক্স কমিটি। সে দিন যেতে পারছেন না বলে জানান তৃণমূল সাংসদ। মহুয়া চিঠিতে লিখেছিলেন, ৩০ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত তাঁর লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় বিজয় সম্মেলন রয়েছে। সেগুলি সব আগে থেকে ঠিক করা। তাঁকে সেখানে উপস্থিত থাকতেই হবে। তাই তিনি ৩১ তারিখ দিল্লিতে থাকতে পারছেন না। ৫ নভেম্বরের পর তাঁকে কমিটির সুবিধা অনুযায়ী যে কোনও দিন, যে কোনও সময় ডাকা হলে তিনি হাজির হবেন। ওই চিঠিতে মহুয়া এ-ও মনে করিয়ে দিয়েছিলেন যে, তিনি এ বিষয়ে নিজের বক্তব্য কমিটির সামনে বলতে আগ্রহী।

কিন্তু ৫ নভেম্বরের তিন দিন আগেই তাঁকে আবার ডেকে পাঠানো হয়েছে। এ বিষয়ে আনন্দবাজার অনলাইনকে মহুয়া বলেন, ‘‘আমি এখনও হাতে তলবের চিঠি পাইনি। তবে আমি তো এথিক্স কমিটিকে আগেই চিঠি দিয়ে জানিয়েছি, ৫ তারিখ পর্যন্ত আমার পক্ষে হাজিরা দেওয়া সম্ভব নয়। তার পরে আমাকে ডাকা হোক।’’

যে চিঠিতে কমিটির কাছে মহুয়া সময় চেয়েছেন, তাতে তিনি বিজেপি সাংসদ রমেশ বিধুরির প্রসঙ্গ উল্লেখ করেছিলেন। লিখেছিলেন, রমেশ রাজস্থানে তাঁর লোকসভা কেন্দ্রে পূর্বপরিকল্পিত কর্মসূচির কথা জানিয়ে লোকসভার স্বাধিকার রক্ষা কমিটির কাছে সময় চেয়েছিলেন। সেই সময় তাঁকে মঞ্জুরও করা হয়েছিল। মহুয়ার আবেদন, একই ভাবে তাঁকেও যেন সময় মঞ্জুর করা হয়।

কমিটির সামনে দাঁড়িয়ে দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকে মুখোমুখি প্রশ্ন করতে চেয়েছেন মহুয়া। তাঁকেও যেন কমিটি ডেকে পাঠায়, সেই অনুরোধ করেছিলেন তৃণমূল সাংসদ। মহুয়া জানান, তিনি দর্শনকে প্রশ্ন করতে চান। তথ্যপ্রমাণ-সহ দর্শন তাঁকে কী কী উপহার দিয়েছেন, তা যেন কমিটির সামনেই বলেন। এটি তাঁর ‘মৌলিক অধিকার’ বলেও চিঠিতে উল্লেখ করেছিলেন মহুয়া। তাঁর দাবি, তাঁর বিরুদ্ধে তোলা যাবতীয় অভিযোগ ‘মিথ্যা, বিদ্বেষমূলক এবং মানহানিকর’। কমিটির সামনেই সেগুলির জবাব দিতে তিনি আগ্রহী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mahua Moitra parliament Ethics Committee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE