Advertisement
১৯ এপ্রিল ২০২৪
National Anthem Disrespect Case

মমতার আবেদন খারিজ, জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় হস্তক্ষেপ করল না বম্বে হাই কোর্ট

২০২১ সালে মুম্বইয়ের কাফে প্যারেডে যশবন্তরাও চহ্বাণ প্রেক্ষাগৃহে একটি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন মমতা। কর্মসূচির শেষে চেয়ারে বসেই তিনি জাতীয় সঙ্গীতে গলা মিলিয়েছিলেন বলে অভিযোগ।

Mamata Banerjee did not get any relief in National Anthem Disrespect Case in Bombay High Court.

বম্বে হাই কোর্টে মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৫:০৫
Share: Save:

জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় বম্বে হাই কোর্টে স্বস্তি পেলেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিম্ন আদালতের যে নির্দেশকে চ্যালেঞ্জ করে তিনি উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন, সেই নির্দেশে হস্তক্ষেপ করেনি হাই কোর্ট।

বম্বে হাই কোর্টের বিচারপতি অমিত বোরকরের সিঙ্গল বেঞ্চ বুধবার মমতার আবেদন খারিজ করে দিয়েছে। চলতি মাসেই নিম্ন আদালতের নির্দেশের বিরুদ্ধে হাই কোর্টে আবেদন করেছিলেন মমতা।

গত ১২ জানুয়ারি জাতীয় সঙ্গীত অবমাননা মামলায় মুম্বইয়ের বিশেষ আদালত ‘পদ্ধতিগত ত্রুটি’র কথা জানিয়ে মমতাকে পাঠানো মুম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতের সমন খারিজ করে দিয়েছিল। পাশাপাশি, জাতীয় সঙ্গীতের অবমাননা সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে বলেছিল নগর দায়রা আদালতকে। বিশেষ আদালতের বিচারক আরএন রোকড়ের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন তৃণমূল নেত্রী।

বম্বে হাই কোর্টে তাঁর আবেদন ছিল, ‘পদ্ধতিগত ত্রুটি’র কারণে নিম্ন আদালতের সমন খারিজের পরিবর্তে সমগ্র অভিযোগটিই খারিজ করে দেওয়া উচিত। কিন্তু বিচারপতি বোরকর জানান, নগর দায়রা আদালতের রায়ে ত্রুটি ছিল। এতে বম্বে হাই কোর্টের হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই।

প্রসঙ্গত, ২০২১ সালের ১ ডিসেম্বর মুম্বইয়ের কাফে প্যারেডে যশবন্তরাও চহ্বাণ প্রেক্ষাগৃহে একটি কর্মসূচিতে যোগ দিয়েছিলেন মমতা। কর্মসূচির শেষে চেয়ারে বসেই তিনি জাতীয় সঙ্গীতে গলা মিলিয়েছিলেন বলে অভিযোগ। এমনকি, জাতীয় সঙ্গীত না গেয়েই হঠাৎ জাতীয় সঙ্গীত থামিয়ে দিয়ে মঞ্চ ছেড়ে বেরিয়ে যান বলে মুম্বইয়ের বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্ত অভিযোগ তোলেন।

এর পর বিবেকানন্দ বিষয়টি নিয়ে কাফে প্যারেড থানায় অভিযোগ দায়ের করেছিলেন। কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ না করায় মু্ম্বইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালতে অভিযোগ করেন তিনি। মমতাকে সমনও পাঠায় ওই আদালত। ২০২২ সালের ২ মার্চ মমতাকে আদালতে হাজির হওয়ার কথা বলা হয়। কিন্তু সেই সমনের ‘পদ্ধতিগত ত্রুটি’র কথা জানিয়ে নতুন করে এফআইআর দায়েরের বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিল মুম্বইয়ের বিশেষ আদালত। নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানালেও বম্বে হাই কোর্টে স্বস্তি মিলল না মমতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee National Anthem Bombay High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE