Advertisement
১৯ জুলাই ২০২৪
Jammu and Kashmir Attack

জঙ্গিদের খাবার এবং আশ্রয় দেন, চিনিয়ে দেন পুণ্যার্থীদের বাসও! জম্মুর হামলায় ধৃত যুবক

গত ৯ জুন জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে পুণ্যার্থীদের বাসে হামলা চালায় জঙ্গিরা। সেই জঙ্গিদের সাহায্যকারী যুবককে বুধবার গ্রেফতার করল পুলিশ। অভিযোগ, তিনি জঙ্গিদের আশ্রয় দিয়েছিলেন।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২০:১৫
Share: Save:

পুণ্যার্থীদের বাসটি তিনিই জঙ্গিদের চিনিয়ে দিয়েছিলেন। অভিযোগ এমনই। অভিযুক্ত সেই যুবককে গ্রেফতার করল জম্মু ও কাশ্মীর পুলিশ। রিয়াসিতে পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় তাঁর যোগ পাওয়া গিয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃত যুবক জঙ্গিদের আশ্রয় দিয়েছিলেন। তাদের খাবারও দিয়েছিলেন। সেই সঙ্গে হামলায় কাজে লাগতে পারে, এমন তথ্যও সরবরাহ করেছিলেন জঙ্গিদের। তাঁর গ্রেফতারিকে এই মামলায় বড় সাফল্য হিসাবেই দেখছে পুলিশ।

রিয়াসির বাস হামলায় বুধবার যে যুবককে গ্রেফতার করা হয়েছে, তাঁর নাম হাকাম। ৪৫ বছরের এই যুবকের বিরুদ্ধে সরাসরি হামলা চালানোর অভিযোগ নেই। তবে হামলা চালাতে জঙ্গিদের যা সাহায্য প্রয়োজন, তিনি তা করেছিলেন বলে দাবি পুলিশের। বুধবার মূল ঘটনার ১০ দিন পর রাজৌরি থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, কী ভাবে কোন জায়গায় পৌঁছলে পুণ্যার্থীদের বাসটি দেখতে পাওয়া যাবে, জঙ্গিদের তা চিনিয়ে দিয়েছিলেন এই যুবক।

গত ৯ জুন বৈষ্ণো দেবীর মন্দিরে যাওয়ার পথে জম্মুর রিয়াসিতে পুণ্যার্থীদের একটি বাসে জঙ্গিরা হামলা চালায়। বাসটি লক্ষ্য করে গুলিবৃষ্টি করে জঙ্গিরা। গুলিতে নিয়ন্ত্রণ হারান চালক। বাস সোজা গিয়ে পড়ে খাদে। তার পরেও জঙ্গিরা গুলি চালানো থামায়নি বলে অভিযোগ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বাসের সকল যাত্রীকে মেরে ফেলার পরিকল্পনা ছিল আক্রমণকারীদের। ১৫ থেকে ২০ মিনিট ধরে টানা বাসে গুলি চালানো হয়। এই ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে। আহত আরও অনেকে। মূলত উত্তরপ্রদেশ, রাজস্থান এবং দিল্লির বাসিন্দারা ছিলেন ওই বাসে।

বাসে হামলার জেরে এখনও পর্যন্ত ৫০ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। বুধবার যাঁকে ধরা হল, তাঁকে জঙ্গিদের গোপন ডেরা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণের পর জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন নরেন্দ্র মোদী। সন্ত্রাসদমনে পূর্ণ শক্তি প্রয়োগের কথা বলেছেন তিনি। এর পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও একটি বৈঠক করেন। উপত্যকার পাশাপাশি জম্মুতেও সন্ত্রাসদমন এবং নিরাপত্তায় জোর দেওয়া হয়েছে। রিয়াসির বাস হামলার পর কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় জঙ্গি হামলার ঘটনা ঘটে। এক জওয়ানেরও মৃত্যু হয়েছে। সন্ত্রাসের এই আবহেই আগামী ২৯ জুন থেকে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। চলবে ১৯ অগস্ট পর্যন্ত। তার আগে নিরাপত্তা ব্যবস্থায় বিশেষ জোর দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE