Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Maneka Gandhi

ক্লিওপেট্রার রূপ চান? ত্বক ভাল রাখতে মেয়েদের কোন প্রাণীর দুধ ব্যবহারের পরামর্শ পশুপ্রেমী মানেকার?

পশুহত্যার বিরুদ্ধে অতীতে বার বার সরব হওয়া এবং পশুপ্রেমী হিসাবেই পরিচিত সুলতানপুরের সাংসদ মানেকা গান্ধীর এই মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে।

Maneka Gandhi says soap made of donkeys milk makes women beautiful dgtl

কোন প্রাণীর দুধ ব্যবহারের পরামর্শ পশুপ্রেমী মানেকা গান্ধীর? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৫:১৫
Share: Save:

মেয়েদের ত্বক ভাল রাখতে এ বার অভিনব পরামর্শ দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী মানেকা গান্ধী। সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, উত্তরপ্রদেশের সুলতানপুরের বিজেপি সাংসদ মানেকা বলছেন, “গাধার দুধ থেকে তৈরি সাবান মেয়েদের ত্বককে সুন্দর রাখে।” নিজের বক্তব্যের পক্ষে মানেকা জানান, রানি ক্লিওপেট্রাও নাকি গাধার দুধ দিয়ে স্নান করতেন। তাঁর সৌন্দর্যের গোপন রহস্য লুকিয়ে ছিল গাধার দুধেই। পশুহত্যার বিরুদ্ধে অতীতে বার বার সরব হওয়া এবং পশুপ্রেমী হিসাবেই পরিচিত মানেকার এই মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

গাধার সংখ্যা দেশে কমছে বলে উদ্বেগপ্রকাশ করেছেন মানেকা। ইন্দিরা গান্ধীর পুত্রবধূর কথায়, “আপনারা শেষ কবে কোনও গাধা দেখেছেন? তাদের সংখ্যা ধীরে ধীরে কমছে।” ধোপারাও যে মাল বহনের কাজে আর গাধা ব্যবহার করছে না, সে কথাও উল্লেখ করেন তিনি। তবে এই প্রসঙ্গে লাদাখের এক উপজাতির কথা বলেন মানেকা। জানান, গাধা পুষে তার দুধ থেকে সাবান তৈরির কাজে বড় ভূমিকা নিয়েছে ওই উপজাতি সম্প্রদায়। এই সাবান যে কতটা উপকারী, তা বোঝাতেই রানি ক্লিওপেট্রার উদাহরণ টানেন তিনি। পশুপালন করে আজকাল আর বিশেষ অর্থোপার্জন করা যায় না বলেও মত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maneka Gandhi Soap donkey milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE