Advertisement
০৭ মে ২০২৪
Schools Reopen in Manipur

মণিপুরে শুরু হল নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস, শিবির রয়েছে এমন স্কুল এখনও বন্ধ

মণিপুরে ১,২২৯টি স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণি রয়েছে। সেগুলি বৃহস্পতিবার থেকে চালু হল। তবে যে সব স্কুলে আশ্রয় শিবির রয়েছে, সে সব স্কুল বৃহস্পতিবার খোলা হবে না।

image of school

মণিপুরে বৃহস্পতিবার থেকে স্কুলে যাচ্ছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১২:৪২
Share: Save:

অবশেষে মণিপুরে খুলল প্রায় সব স্কুল। দু’মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার মণিপুরে চালু হল নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনা। এ কথা জানিয়েছেন মণিপুরের ডিরেক্টরেট অফ এডুকেশন। এই নিয়ে স্কুল কর্তৃপক্ষগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে ডিরেক্টরেট অফ এডুকেশন। আঞ্চলিক শিক্ষা আধিকারিকদেরও এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।

ডিরেক্টরেট অফ এডুকেশন (স্কুল) এল নন্দকুমার সোমবার একটি নির্দেশে জানিয়েছেন, শিক্ষা দফতরের সমস্ত আঞ্চলিক আধিকারিক এবং মণিপুরের স্কুলগুলিকে স্কুল খোলার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। মণিপুরে ১,২২৯টি স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণি রয়েছে। সেগুলি বৃহস্পতিবার থেকে চালু হল। তবে যে সব স্কুলে আশ্রয় শিবির রয়েছে বা আধাসেনা বাহিনী যেখানে রয়েছে, সে সব স্কুল বৃহস্পতিবার খোলা হবে না। সেগুলি খোলার বিষয়ে পরবর্তী কালে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে। ডিরেক্টরেট অফ এডুকেশনের নির্দেশিকায় সে কথা জানিয়ে দেওয়া হয়েছে। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, যে সব স্কুলে আশ্রয় শিবির রয়েছে, সে সব স্কুলের পড়ুয়াদের পড়াশোনার ক্ষতিপূরণের জন্য পরে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে। মণিপুরে মোট স্কুলের সংখ্যা ৪,৬১৭। তার মধ্যে ১০০টি স্কুলে শিবির রয়েছে।

মে মাসে কুকি এবং মেইতেই দুই সম্প্রদায়ের সংঘর্ষের কারণে উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর। এ সবের মধ্যেই ৪ মে মণিপুরের স্কুলে গ্রীষ্মের ছুটি শুরু হয়। ৩০ মে সেই ছুটি শেষ হয়। কিন্তু সেই সময়ে পরিস্থিতি নজরে রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বৃদ্ধি করে রাজ্য সরকার। গত ৫ জুলাই প্রথম থেকে অষ্টম শ্রেণির ক্লাস চালু হয়। মণিপুরে প্রথম থেকে অষ্টম শ্রেণির পঠনপাঠন হয়, এমন স্কুলের সংখ্যা ৪,৫২১। দু’মাস পর সেগুলি চালু হয়। এ বার নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন চালু হল। হিংসার কারণে যে সব পড়ুয়া আশ্রয় শিবিরে রয়েছে, তাঁদের বিনামূল্যে কাছের স্কুলে ভর্তি হওয়ার অনুমতি দিয়েছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school School Reopening Manipur Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE