Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মুম্বইয়ে জরিমানা ক্লাব-রেস্তরাঁকে

সংবাদ সংস্থা
মুম্বই ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনা-বিধি না মানায় মুম্বইয়ের একাধিক ক্লাব ও রেস্তরাঁকে জরিমানা করল বৃহন্মুম্বই পুরসভা। পুরসভা জানিয়েছে, শনিবার রাতে বান্দ্রার একটি রেস্তরাঁয় অন্তত ১০০ জনকে মাস্ক ছাড়া দেখা গিয়েছে। তাঁদের প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি রেস্তরাঁটিকে ৫০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বান্দ্রার পশ্চিম ওয়ার্ডেও তিনটি রেস্তারাঁ ও ক্লাবে তল্লাশি চালালো হয়েছে পুরসভার তরফে। একটিকে ৩০ হাজার টাকা এবং অন্যটিকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। কোভিড-বিধি মেনে না চললে মুম্বইয়ে শীঘ্রই ফের লকডাউন জারি করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মেয়র কিশোরী পেডনেকর। এই অবস্থায় ক্লাব, হল, রেস্তরাঁগুলিকেও বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার থেকে আগামী সাত দিনের জন্য লকডাউন থাকবে অমরাবতী জেলায়। প্রশাসন জানিয়েছে, এই এক সপ্তাহ শুধুমাত্র জরুরি পরিষেবাগুলি চালু থাকবে। সাধারণ মানুষ সুরক্ষাবিধি না মানলে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হবে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৮১ জন।

করোনার দাপট বাড়ায় আগামিকাল থেকে সব স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হচ্ছে পুণেতে। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। একটি সাংবাদিক বৈঠকে আজ এই স্কুল বন্ধের বিষয়টি জানিয়েছেন পুণের ডিভিশনাল কমিশনার। পাশাপাশি রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত কার্ফু জারির কথাও জানিয়েছেন তিনি। পুণেতে করোনা আক্রান্তের সংখ্যা ফের মাথাচাড়া দেওয়ায় বিধিনিষেধ কড়া করছে সরকার। কোনও অনুষ্ঠানের আগে পুলিশের অনুমতি নিতে হচ্ছে। জানুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও তা ফের বন্ধ করে দেওয়া হচ্ছে।

Advertisement

এ দিকে, করোনার প্রতিষেধক কোভিশিল্ডের জোগানের বিষয়ে দেশকে আশ্বস্ত করেছেন সিরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা। আজ সকালে পুনাওয়ালা টুইট করেন, ‘‘আপানার টিকার জন্য একটু ধৈর্য ধরে অপেক্ষা করুন। সিরাম ইনস্টিটিউট প্রথমে ভারতে টিকার বিপুল চাহিদার বিষয়টি দেখবে
তার পরে বাকি বিশ্বের চাহিদার দিকে নজর দেবে।’’ গত মাসে এক সাক্ষাৎকারে পুনাওয়ালা জানান, ২-৩ সপ্তাহের মধ্যে ৩০টি দেশে যাবে সিরামের টিকা। তবে তিনি এ-ও আশ্বস্ত করেছিলেন, প্রতিষেধকের বিষয়ে দেশকেই আগে গুরুত্ব দেওয়া হবে। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে বলেন, ‘‘আমাদের দেশ বিপদের সময়ে অন্য দেশকে সাহায্য করতে পারে কারণ আমরা স্বনির্ভর দেশ।’’

আরও পড়ুন

Advertisement