Advertisement
২৯ এপ্রিল ২০২৪
mayavati

UP assembly election 2022: ভোট ভাগই লক্ষ্য, স্পষ্ট মায়ার কথায়

এসপি শিবিরের বক্তব্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জুজুর কারণে বিজেপির প্রতি আনুগত্য বজায় রেখেই তিনি তাঁর ঘুঁটি সাজাচ্ছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৩
Share: Save:

নয়াদিল্লি, ২ ফেব্রুয়ারি: মায়াবতী এ বার কোন খেলাটি খেলতে চান, তার উপর উত্তরপ্রদেশের ভোটের অঙ্ক সামান্য হলেও নির্ধারিত হবে। এমনটাই এত দিন মনে করে এসেছেন উত্তরপ্রদেশের রাজনীতির পর্যবেক্ষকরা। আর সে কারণেই, বুধবার আগরায় বিসপি নেত্রী মায়াবতীর প্রথম রাজনৈতিক সভার দিকে নজর ছিল। সেখানে আজ একযোগে বিজেপি, কংগ্রেস এবং এসপি-কে আক্রমণ করে মায়াবতী বুঝিয়ে দিলেন, বিরোধী ভোট বিভাজনই তাঁর প্রথম লক্ষ্য। রাজনৈতিক সূত্রের মতে, বিরোধী-ভোট ভাগের কারণে বা তুল্যমূল্য লড়াইয়ে যদি ভোট-পরবর্তী পরিস্থিতি কাঁটায় কাঁটায় দাঁড়ায়, তা হলে সরকার গঠনের প্রক্রিয়ায় মায়াবতীকে সক্রিয় হতে দেখা যাবে। কোন দিকে তিনি ঝুঁকবেন, তা তখনকার পরিস্থিতির উপরে নির্ভর করবে। তবে এসপি শিবিরের বক্তব্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জুজুর কারণে বিজেপির প্রতি আনুগত্য বজায় রেখেই তিনি তাঁর ঘুঁটি সাজাচ্ছেন। একই সঙ্গে শাসক এবং বিরোধী দলকে আক্রমণ করে তিনি আসলে বিজেপিরই সুবিধা করে দিচ্ছেন।

উত্তরপ্রদেশে প্রথম দফায় ১০ ফেব্রুয়ারি আগরায় ভোট। আজ সেখানে জনসভা করে দলিত নেত্রী অতীতে তাঁর প্রশাসনের কথা মনে করিয়ে দিয়েছেন। ভোট পূর্ববর্তী এবং পরবর্তী জনসীক্ষা সম্পর্কে জনতাকে সাবধান করে মায়াবতীর বক্তব্য, “সমস্ত সমীক্ষা ধূলিসাৎ হবে। ২০০৭ সালে এ যেমন হয়েছিল। বিএসপি ক্ষমতায় আসবে।”

উত্তরপ্রদেশের রাজনীতির পর্যবেক্ষকরা বলছেন, এ বারে এমনটা যে ঘটবে না, সেটা মায়াবতীও জানেন। কিন্তু তিনি ভোটের আগে দলিত ভোট ব্যাঙ্কের সামনে একটি আস্থার ছবি তুলে ধরতে চাইছেন, যাতে কিছু আসন তাঁর ঘরে আসে। অন্তত যার জোরে মায়াবতী পরে দর কষাকষির একটি জায়গায় পৌঁছতে পারেন। আজ একে একে এসপি, কংগ্রেস এবং বিজেপিকে আক্রমণ করেছেন তিনি। এসপি সম্পর্কে বলেছেন, “সমাজবাদী পার্টি শুধু একটিমাত্র জাতের জন্য কাজ করে। তাদের জমানায় দলিত বা তফসিলির অশান্তির সীমা ছিল না। এসপির আরাধ্য শুধু গুন্ডা এবং মাফিয়া।”

কংগ্রেস প্রসঙ্গে বিএসপি নেত্রীর বক্তব্য, “কংগ্রেস নাটক করতে ওস্তাদ। যখন ক্ষমতায় ছিল, মহিলাদের ক্ষমতায়ন নিয়ে কিছুই ভাবেনি। তারা তফসিলি জাতি, জনজাতি এবং পিছিয়ে পড়া শ্রেণির বিরুদ্ধে। ভুল নীতির জন্য ক্ষমতা হারিয়েছে। বাবাসাহেব অম্বেডকরকে অবহেলা করেছে কংগ্রেস।” একই ভাবে বিজেপিকে আক্রমণ করে মায়া বলেন, “বিজেপি কেবলমাত্র আরএসএস নির্দেশিত পথেই হাঁটে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mayavati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE