Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Measles Outbreak in Mumbai

হামে আবারও মৃত্যু, এ বার মুম্বইয়ে মৃত এক বছরের শিশু, দিনে আক্রান্ত ২০ জন

বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)-এর তরফে জানানো হয়েছে, গত এক মাস ধরেই জ্বর, সর্দি, কাশিতে ভুগছিল শিশুটি।

বিএমসি সূত্রে খবর, এ বছর জানুয়ারী থেকে এখনও পর্যন্ত মোট ২২০ জন হামে আক্রান্ত হয়েছে মুম্বইয়ে।

বিএমসি সূত্রে খবর, এ বছর জানুয়ারী থেকে এখনও পর্যন্ত মোট ২২০ জন হামে আক্রান্ত হয়েছে মুম্বইয়ে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ০৩:০৬
Share: Save:

হামে এক বছরের একটি শিশুর মৃত্যু হল মুম্বইয়ে। এই নিয়ে গত কয়েক মাসে মুম্বইয়ে হামে মোট দশ জনের মৃত্যু হয়েছে। মৃত শিশুটি কস্তুরবা হাসাপাতালে চিকিৎসাধীন ছিল।

বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)-এর তরফে জানানো হয়েছে, গত এক মাস ধরেই জ্বর, সর্দি, কাশিতে ভুগছিল শিশুটি। ১২ নভেম্বর থেকে তার শরীরে ফুসকুড়ি দেখা দেয়। শিশুটিকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। পরের দিন তাকে কস্তুরবা হাসপাতালে ভর্তি করানো হয়। ২১ নভেম্বর পরিস্থিতির অবনতি হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয় তাকে। ২২ নভেম্বর, মঙ্গলবার মৃত্যু হয় তার। চিকিৎসকেরা জানিয়েছে, ওই শিশুটির হামের প্রতিষেধক নেওয়া ছিল না।

বিএমসি সূত্রে খবর, এ বছরের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত মোট ২২০ জন শিশু হামে আক্রান্ত হয়েছে মুম্বইয়ে। পুরনিগমের তরফে ৯ মাস থেকে ৫ বছর বয়সি সকল শিশুদের হামের টিকা নেওয়ার আবেদনও জানানো হয়েছে। কস্তুরবা হাসপাতালে একটি বিশেষ বিভাগ প্রস্তুত রাখা হয়েছে শিশুদের হামের চিকিৎসার জন্য। পাশাপাশি, আন্ধেরির সেভেনহিলস হাসপাতালেও হামের চিকিৎসার জন্য ১২০টি বেড সংরক্ষিত রাখা।

সাধারণত ঋতু পরিবর্তনের সময়েই হামের প্রাদুর্ভাব দেখা যায়। তবে বিশ্ব উষ্ণায়নের ফলে এখন এই সব রোগ হওয়ার কোনও নির্দিষ্ট সময় নেই বলেই চিকিৎসকেদের মত। যখন তখন এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এই রোগের ভাইরাস অনুকূল পরিবেশ পেয়ে আক্রমণ করে। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে নির্ভর করে ভাইরাসের আক্রমণে শরীর কতটা সামলে নিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Measles Outbreak in Mumbai Death Mumbai Measles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE