Advertisement
১৯ এপ্রিল ২০২৪
media

Income tax raid: সংবাদ মাধ্যমে তল্লাশির নিন্দায় সরব নানা মহল

তারা শুধুমাত্র আয়ব্যয়ের হিসেবপত্রই খতিয়ে দেখছে, রাজনৈতিক উদ্দেশ্যে তাদের ব্যবহারের অভিযোগ ঠিক নয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৭:১৬
Share: Save:

কোভিড মোকাবিলায় উত্তরপ্রদেশ সরকারের ব্যর্থতা নিয়ে সরব হয়েছে বলেই একটি সর্বভারতীয় হিন্দি দৈনিক এবং লখনউয়ের একটি আঞ্চলিক সংবাদ চ্যানেলের বিরুদ্ধে আয়কর বিভাগকে দিয়ে তল্লাশি চালানো হয়েছে বলে মনে করছে সম্পাদকদের সংগঠন এডিটরস গিল্ড অব ইন্ডিয়া। শুক্রবার একটি বিবৃতিতে এই মন্তব্যের পাশাপাশি সংবাদ মাধ্যমকে হেনস্থা করা এবং বিরোধী স্বর বন্ধ করার জন্য আয়কর বিভাগের মতো সরকারি সংস্থাকে ব্যবহার করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড।

বুধবার রাত থেকে ‘দৈনিক ভাস্কর’ সংবাদপত্র এবং লখনউয়ের চ্যানেল ‘ভারত সমাচার’-এর দফতরগুলিতে পুলিশ নিয়ে গিয়ে তল্লাশির নামে হেনস্থা করে আয়কর দফতরের কর্তা ও কর্মীরা। দু’টি সংবাদ মাধ্যমই কোভিড মোকাবিলায় যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকারের ব্যর্থতার নানা খবর সামনে এনেছে। বিধানসভা নির্বাচনের মুখে তাদের শিক্ষা দিতে এবং মুখ বন্ধ করতেই যে এই তল্লাশি, বিরোধীরা তা তুলে ধরে নিন্দা ও প্রতিবাদে সরব হয়েছে। বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যন স্বামীও টুইট করেছেন— ‘যে সময়ে এই তল্লাশি চালানো হয়েছে, সেটা সরকারকে বিপাকে ফেলতে পারে। আমার মনে হয়, প্রধানমন্ত্রীর দফতর (পিএমও) প্রধানমন্ত্রীকে সব সময়ে সুপরামর্শ দিচ্ছে না।’

আয়কর দফতর শুক্রবার বিবৃতি দিয়ে দাবি করেছে— তারা শুধুমাত্র আয়ব্যয়ের হিসেবপত্রই খতিয়ে দেখছে, রাজনৈতিক উদ্দেশ্যে তাদের ব্যবহারের অভিযোগ ঠিক নয়। কিন্তু এডিটরস গিল্ড দেখিয়েছে, কোভিড মোকাবিলায় যোগী সরকারের ব্যর্থতা ও অপদার্থতা নিয়ে সংবাদপত্রটি কী ভাবে ধারাবাহিক ভাবে সাহসী প্রতিবেদন প্রকাশ করে শাসক দলের বিরাগভাজন হয়েছে। গিল্ডের একটি ভার্চুয়াল আলোচনাসভাতেও সংবাদপত্রটির সম্পাদক ওম গৌর কোভিড মোকাবিলায় ব্যর্থতা এবং তার ফলে অজস্র মানুষের মৃত্যুর জন্য যোগী সরকারকে দায়ী করেছিলেন। নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় গৌর একটি উত্তর সম্পাদকীয় লিখেছেন, যার শিরোনাম ছিল— ‘গঙ্গা মিথ্যে বলে না, তাই সে দেহ ফেরাচ্ছে’। সমাচার ভারতেরও অপরাধ, তারা সরকারি কোভিড হাসপাতালগুলির দুর্দশার চিত্র মানুষের সামনে ফাঁস করেছে। তার পরেই যে ভাবে এই দুই সংবাদ মাধ্যমের দফতরগুলিতে আয়কর দফতরকে দিয়ে তল্লাশি চালানো হয়েছে, তাতে অনেক কিছুই স্পষ্ট হয়ে যায়। গিল্ডের বিবৃতিতে নিউজক্লিক.কম-এর দফতরে সাম্প্রতিক ইডি-র তল্লাশিরও নিন্দা করে বলা হয়েছে, কৃষক আন্দোলন এবং সিএএ-বিরোধী আন্দোলনের খবরের খুঁটিনাটি প্রকাশ করার ‘অপরাধেই’ সরকারের এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh media Income Tax Raid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE